গুগল প্লে মিউজিকের ডেটা ডিলিট হবে ২৪ ফেব্রুয়ারি

:
: ৩ years ago

অ্যান্ড্রয়েড ফোনে ডিফল্ট অ্যাপ হিসেবে প্রায় সকল ফোনেই দেখা যায় গুগল প্লে মিউজিক অ্যাপ। কিন্তু গত বছরের আগস্টে গুগল ঘোষণা দেয়, খুব শিগগির এই অ্যাপ তারা বন্ধ করে দেবে। পরিবর্তে এটার জায়গায় চলে আসবে ইউটিউব মিউজিক। ঘোষণা অনুযায়ী, গত বছরের ডিসেম্বরে প্লে মিউজিকের কার্যক্রম বন্ধ করে দেয় গুগল।

কিন্তু যারা এখনো প্লে মিউজিক অ্যাপের ডেটা ইউটিউব মিউজিকে ট্রান্সফার করেননি, তাদেরকে এবার শেষ সুযোগ দিচ্ছে গুগল। প্লে মিউজিক ব্যবহারকারীদের কাছে পাঠানো এ সংক্রান্ত ইমেইলে বলা হয়েছে, আগামী ২৪ ফেব্রুয়ারি ডিলিট হয়ে যাবে প্লে মিউজিকের যাবতীয় ডেটা। তার আগেই ইউটিউব মিউজিকে ট্রান্সফার করে নিতে হবে। পাশাপাশি থাকছে ডাউনলোড আর ডিলিটের অপশনও। ২৪ ফেব্রুয়ারির পর এসব ডেটা পুনরুদ্ধার করার আর কোনো উপায় থাকবে না।

 

যেভাবে ইউটিউবে ডেটা ট্রান্সফার করবেন

ব্যবহারকারীরা music.google.com অথবা অ্যান্ড্রয়েড কিংবা আইওএস ভার্সনের অ্যাপে গেলে দেখতে পাবেন Transfer to YouTube অপশন। এখানে ক্লিক করলে খুলবে ইউটিউব মিউজিক। এরপরই হবে ডেটা ট্রান্সফার। প্লেলিস্টে থাকা গান, অ্যালবাম, কেনা গান ও ডাউনলোড বা আপলোড করা গান- সব তথ্যই ট্রান্সফার করতে পারবেন।

এছাড়াও রয়েছে Manage your music অপশন। এর সাহায্যে ব্যবহারকারীরা মিউজিক লাইব্রেরি ডাউনলোড করতে পারবেন। পছন্দমতো হিস্ট্রি ডিলিট করার অপশনও রয়েছে। পাশাপাশি পুরো গুগল প্লে মিউজিক লাইব্রেরি ডিলিট করতে পারবেন ব্যবহারকারীরা। যদি মিউজিক লাইব্রেরি ডাউনলোড করতে চান তাহলে, গুগল টেকআউটের সাহায্য নিতে হবে। এর সাহায্যে আপনি গুগল প্লে মিউজিকের যাবতীয় ডেটার কপি রাখতে পারবেন।

 

সুতরাং আপনার জিমেইলে গুগল প্লে মিউজিক সম্পর্কিত কোনো মেইল আসলে, তা গুরুত্বের সঙ্গে নিয়ে আপনার প্লে লিস্ট ট্রান্সফার করে নিন। নতুবা আপনাকে কষ্ট করে ইউটিউব মিউজিকে সব নতুন করে করতে হবে।