গাড়ি-মোটরবাইক কিছুই নেই, টুর্নামেন্ট সেরা পাবেন ২ হাজার ডলার

লেখক:
প্রকাশ: ৩ years ago

সেবার ব্যাটে রান পাচ্ছিলেন না। বোলিংয়েও ছিল না ধার। প্রশ্নটা তাই উঠেছিল, চিরচেনা সাকিব আল হাসান বিপিএলে কোথায় হারালেন? এক ম্যাচ শেষে হাসির ছলে বলেছিলেন, ‘কই এবার যে কোনো গাড়ি দেখছি না! তাই প্রেরণাও পাচ্ছি না!’

বিপিএলে সাকিব আর গাড়ি এক অপরের পরিপূরক। প্রথম দুই আসরে টুর্নামেন্ট সেরার জন্য দুটি গাড়ির ব্যবস্থা করেছিল আয়োজকরা। ব্যাট-বলে তেজোদীপ্ত পারফরম্যান্সে সাকিবের গ্যারেজে যায় দুটি গাড়ি। পরের আসরে গাড়িও নেই, সাকিবও নেই! নাহ গাড়ি না থাকায় সাকিবের পারফরম্যান্স যে হয়নি, তেমনটা নয়। ধীরে ধীরে আয়োজকরা টুর্নামেন্টের বাজেট কমানোয় পুরস্কার হিসেবে গাড়ির প্রথা থেকে বেরিয়ে আসে। এবার এমন বাজেট করেছে যে, টুর্নামেন্ট সেরা হলে মিলবে মাত্র ২ হাজার ডলার! গত কয়েক আসরে তাও একটি মোটরবাইক ছিল। এবার সেটাও নেই।

বিপিএলের সাত আসরে তিনবার টুর্নামেন্ট সেরা হয়েছেন সাকিব। প্রথম দুই আসরের পর ২০১৭ সালে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার পান বাঁহাতি অলরাউন্ডার। সেবার অর্থ পুরস্কারের সঙ্গে একটি মোটরবাইকও পেয়েছিলেন। এবার আবার সেরার দৌড়ে ছুটছেন সাকিব। তাকে টক্কর দেওয়ার মতো নিকট দূরত্বেও কেউ নেই। ১০ ম্যাচে ২৭৭ রান করেছেন। বল হাতে তার শিকার ১৫ উইকেট।

এবার অলরাউন্ড পারফরম্যান্স খুব একটা নেই। তবে ব্যাটিং ও বোলিংয়ে আলাদা আলাদা নজর কেড়েছেন অনেকেই। চট্টগ্রামের উইল জ্যাকস ১১ ম্যাচে ৪১৪ রান করেছেন। খুলনার আন্দ্রে ফ্লেচার সমান ম্যাচে করেছেন ৪১০ রান। ঢাকার তামিমের ব্যাট থেকে এসেছে ৪০৭ রান। কুমিল্লাকে ফাইনালে তুলতে ফাফ ডু প্লেসি করেছেন ২৯১ রান। বল হাতে ৩ উইকেট নেওয়া মাহমুদউল্লাহ ব্যাটিংয়ে করেছেন ২৫৫ রান। আরেক ফাইনালিস্ট বরিশালের ডোয়াইন ব্রাভো ব্যাট হাতে ১১৯ রান করলেও ১৭ উইকেট নিয়ে বোলিংয়ে উজ্জ্বল। ১৮ উইকেট নিয়ে বোলিংয়ে সবার ওপরে রয়েছেন কুমিল্লার মোস্তাফিজুর রহমান।

বরিশাল এর আগে দুইবার ফাইনাল খেলেছে। একবার ব্র্যাড হজ ও একবার মাহমুদউল্লাহর নেতৃত্বে। তারা কেউ বরিশালকে দিতে পারেননি শিরোপা। ব্যাট-বলে দারুণ ফর্মে থাকা সাকিব বরিশালকে প্রথমবার শিরোপা জেতাতে বদ্ধপরিকর। টুর্নামেন্টে সর্বোচ্চ পাঁচবার ম্যাচসেরার পুরস্কারও উঠেছে তার হাতে। বোঝার বাকি নেই যে তার হাতেই উঠতে যাচ্ছে টুর্নামেন্ট সেরার পুরস্কার। সঙ্গে নিজের তৃতীয় বিপিএলের শিরোপা পেয়ে গেলে সোনায়সোহাগা।

টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হলে মিলবে ১ কোটি টাকা। রানার্সআপ পাবে ৫০ লাখ। এছাড়া ম্যান অব দ্য ফাইনালের জন্য ৫০০ ডলারের পুরস্কার বাড়িয়ে ১ হাজার করা হয়েছে।

বিপিএলে ম্যান অব দ্য টুর্নামেন্টের পারফরম্যান্স

খুলনা রয়্যাল বেঙ্গলস- সাকিব আল হাসান (২৮০ রান ও ১৫ উইকেট)

ঢাকা গ্ল্যাডিয়েটর্স- সাকিব আল হাসান (৩২৯ রান ও ১৫ উইকেট)

কুমিল্লা ভিক্টোরিয়ান্স- আসগর জাইদি (২১৫ রান ও ১৭ উইকেট)

খুলনা টাইটান্স- মাহমুদউল্লাহ রিয়াদ (৩৯৬ রান ও ১০ উইকেট)

রংপুর রাইডার্স- ক্রিস গেইল (৪৮৫ রান)

ঢাকা ডায়নামাইটস- সাকিব আল হাসান (৩০১ রান ও ২৩ উইকেট)

রাজশাহী রয়্যালস- আন্দ্রে রাসেল (২২৫ রান ও ১৪ উইকেট)