গরমে ঝটপট কুলফির রেসিপি

:
: ৬ years ago

প্রচন্ড গরমে প্রাণহাঁসফাঁস করছে প্রাণ। তৃষ্ণা নিবারণে কতো না উদ্যোগ! কিন্তু খুব অল্প সময়ে এমন কিছু পানীয় তৈরী করা কষ্টসাধ্যই বটে। চলুন তাহলে শিখে নিই এমন একটি সহজ কুলফি রেসিপি যা তৈরি করে রেখে দিতে পারেন আর ইচ্ছেমত খেতে পারেন যেকোনো সময়।

উপকরনঃ ২ কাপ পাউডার দুধ , ২ কাপের একটু বেশি পানি, ১ কাপ ডানো ক্রিম, ৬/৮ টা এলাচ গুড়া, ২ টেবিল চামচ কর্ণফ্লাওয়ার, চিনি যে যেমন মিষ্টি খান সে হিসাবে দিবেন, বাদাম, কাজু, পেস্তা অাধা কাপ করে এক কাপ, অার কুলফির ছাচ। ছাচ না থাকলে কাপে অথবা বাটিতে ও দিতে পারেন।

প্রস্তুতপ্রণালি: প্রথমে দুধ পানি মিশিয়ে চুলাই জাল দিতে হবে। কিছুক্ষণ পর ডানো ক্রিম দিতে হবে। নাড়তে হবে না হলে তলায় লেগে যাবে। অার বাদাম গুলো ব্লেন্ডারে গুড়া করে নিবেন, পাটায় ও করার যাবে। দুধ ফুটে উঠলে চিনি মিশাবেন। বাদাম গুড়া ও দিয়ে নাড়বেন। এবার এলাচ গুড়া দেন। তার পর কণফ্লাওয়ার ঠান্ড হাপ কাপ দুধে গুলে দিয়ে নাড়তে থাকতে হবে। দুধটা একটু ঘনো হলে নামিয়ে ঠান্ডা করতে হবে ফানের বাতাসে। একদম ঠান্ডা হয়ে গেলে ব্লেন্ডারে ভাল মত ব্লেন্ড করতে হবে। তারপর কুলফির ছাঁচে খুব ভালভাবে ঢালতে হবে। তারপর সোজা ডিপফ্রিজে রাখতে হবে ৬/৭ ঘন্টা। সময় মত বের করে একটা বাটিতে পানিতে ডুবিয়ে রাখবেন কিছুক্ষণ। এবার একটা ছুরি দিয়ে চার পাশ ঘুরিয়ে অালতো করে বের করে সুন্দর একটি পাত্রে পরিবেশনের পালা।