খাল দখলমুক্ত করে নির্মাণ হলো ‘ওয়াকওয়ে-মিনি শিশুপার্ক’

:
: ২ years ago

মুন্সিগঞ্জ সদরের মিরকাদিমে রিকাবীবাজার খালের অংশে দখল করে গড়ে তোলা পাঁচ শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। পরে সেই জমিতে নির্মাণ করা হয়েছে ওয়াকওয়ে ও একটি মিনি শিশুপার্ক।

বুধবার (৩০ মার্চ) দুপুর ১২টার দিকে মুজিববর্ষ সড়ক নামে ওয়াকওয়ে ও লেক ভিউ মিনিপার্ক নামে শিশুপার্কের উদ্বোধন করেন মুন্সিগঞ্জ জেলা প্রশাসক কাজী নাহিদ রসূল।

এসময় তিনি বলেন, বেদখল ও ময়লা আবর্জনা ফেলার কারণে দীর্ঘদিন ধরে মৃতপ্রায় হয়ে পড়েছিল সদর উপজেলার ঐতিহ্যবাহী রিকাবীবাজার খাল। স্থানীয়দের দাবির পরিপ্রেক্ষিতে খালের দখলদারিত্ব উচ্ছেদ ও নাব্যতা ফেরাতে উদ্যোগ নেওয়া হয়। উদ্ধার হওয়া জমি যেন আর বেদখল না হয় সেজন্য খালের পাশে ২৫ লক্ষাধিক টাকা ব্যয়ে ওয়াকওয়ে ও মিনি শিশুপার্ক নির্মাণ করা হয়।

জেলা প্রশাসক কাজী নাহিদ রসূল আরও বলেন, পরবর্তীতে ড্রেজিংয়ের মাধ্যমে খালের নাব্যতা ফেরিয়ে খালটি আগের রূপে ফিরিয়ে আনা হবে। এছাড়া ময়লা ফেলার জন্য নির্মাণ করা হবে ডাম্পিং স্টেশন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. এনামুল এহসান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শীলু রায়, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হাসিব সরকার, মিরকাদিম পৌর মেয়র আব্দুস সালাম প্রমুখ।

 

গত ২০ ফেব্রুয়ারি রিকাবীবাজার খাল উদ্ধার অভিযানে নামে সদর উপজেলা প্রশাসন। অভিযানে খালের জমিতে গড়ে তোলা পাঁচ শতাধিক ছোট-বড় অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। পরবর্তীকালে খালের পাশের জমিতে ওয়াকওয়ে ও মিনি শিশুপার্ক নির্মাণ করা হয়।