খালেদা জিয়ার জামিন বিষয়ে শুনানি রোববার

:
: ৬ years ago

জিয়া অরফানেজ ট্রাস্ট্র দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন কারাবন্দী খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিনের বিরুদ্ধে আপিলের (লিভ টু আপিল) শুনানি রোববার। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগে উভয়পক্ষের শুনানি শেষে আদেশ দেবেন আদালত।

গত ১২ মার্চ হাইকোর্টের একটি বেঞ্চ খালেদা জিয়াকে চার মাসের অন্তবর্তীকালীন জামিন দেন। দুর্নীতি দমন কমিশন (দুদক) ও রাষ্ট্রপক্ষ ওই জামিন স্থগিত চেয়ে পরদিন আপিল বিভাগের চেম্বার আদালতে যায়। বিচারক কোন আদেশ না দিয়ে আপিল বিভাগের পুর্নাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। ১৪ মার্চ প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ রোববার পর্যন্ত হাইকোর্টের জামিন স্থগিত করেন। একই সঙ্গে দুদক ও রাষ্টপক্ষকে আপিলের অনুমতি লিভ টু আপিল করার নির্দেশ দেন। সে ধারাবাহিকতায় বৃহস্পতিবার দুদক ও রাষ্ট্রপক্ষ থেকে সুপ্রিমকোর্টের সংশ্নিষ্ঠ শাখায় পৃথকভাবে লিভ টু আপিল দাখিল করা হয়।

শনিবার সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে দেখা গেছে, আপিল বিভাগের দৈনন্দিন কার্যতালিকায় এ আপিল দুটি রোববার শুনানির জন্য ৯ ও ১০ নম্বরে রাখা হয়েছে। এ মামলায় সর্বোচ্চ আদালত কী সিদ্ধান্ত দেবেন তা জানতে সকলের দৃষ্টি এখন সর্বোচ্চ আদালতের দিকে।

এ প্রসঙ্গে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, হাইকোর্টের দেওয়া জামিন আদেশের বিরুদ্ধে নিয়মিত লিভ টু আপিল। আপি এবং খালেদা জিয়ার জামিন স্থগিতাদেশের মেয়াদ বাড়ানোরও আর্জি জানানো হয়েছে। পাশাপাশি আপিল নিস্পত্তি না হওয়া পর্যন্ত জামিন স্থগিত চাওয়া হয়েছে।

শনিবার রাজধানীর মোহাম্মদপুরে সেন্ট জোসেফ স্কুলের ৬২তম বার্ষিক সিনটিলা সায়েন্স ফেস্টিভ্যালের উদ্ধোধনী অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, খালেদা জিয়াকে আপিল বিভাগ জামিন দিলেও আইনি প্রক্রিয়ায় তিনি মুক্তি পাবেন না। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, মুক্তি পেতে হলে কুমিল্লার মামলাতেও তাকে জামিন পেতে হবে। এটাই আইনের নিয়ম।

খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেন, জিয়া অরফানেজ ট্রাস্ট্র দুর্নীতির মামলায় রোববার সকালে শুনানি আছে। এ মামলায় খালেদা জিয়ার জামিন হবে বলে আশা প্রকাশ করে তিনি বলেন, জামিন হলে জামিননামা কারাগারে দাখিল করা হবে। এরপর সরকারের কৌশল লক্ষ্য রেখেই আমাদের পরবর্তী আইনী লড়াই চলবে। খালেদা জিয়ার অপর আইনজীবী ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন আশা প্রকাশ করে বলেন, রোববার আপিল বিভাগ আমাদের আবেদনটি গ্রহণ করবেন এবং হাইকোর্টের আদেশের ওপর দেওয়া স্থগিতাদেশ প্রত্যাহার করবেন।

সংশ্নিষ্টরা জানিয়েছেন, জিয়া অরফানেজ ট্রাস্ট্র মামলায় আপিল বিভাগ থেকে জামিন পেলেও সহসায় মুক্তি পাচ্ছেন না খালেদা জিয়া। সম্প্রতি কুমিল্লার একটি নাশকতার মামলায় তাকে প্রডাকশন ওয়ারেণ্ট (পিডব্লিউ) দেখানো হয়েছে। আগামী ২৮ মার্চ ওই মামলায় তাকে হাজির করার জন্য কারাগারে এ সংক্রান্ত হাজিরা পরোয়ানা পাঠানো হয়েছে। সেক্ষেত্রে ওই মামলায় জামিন না হওয়া পর্যন্ত তিনি মুক্তি পাচ্ছেন না।

২০০৮ সালে দুদকের করা জিয়া অরফানেজ ট্রাস্ট্র দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. মো. আখতারুজ্জামান সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দেন। ওইদিনই তাকে কারাগারে নিয়ে যাওয়া হয়। এই মামলায় খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানসহ পাঁচজনকে দশ বছরের কারাদণ্ড দেন আদালত।