ক্ষতিকর কেমিক্যালে তৈরি হচ্ছে নকল চিপস

লেখক:
প্রকাশ: ৬ years ago

চট্টগ্রাম নগরের পাহাড়তলী থানার দক্ষিণ কাট্টলী ওয়ার্ডে নকল ও নিম্নমানের শিশুখাদ্য তৈরির কারখানার খোঁজ পেয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) পরিচালিত ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (৫ জুন) দুপুরে ছদু চৌধুরী রোডে ‘বিসমিল্লাহ ফুড প্রোডাক্টস’ নামে ওই প্রতিষ্ঠানটিতে অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আখতার ও স্পেশাল ম্যাজিস্ট্রেট (যুগ্ম জেলা জজ) জাহানারা ফেরদৌস।

চসিকের মিডিয়া অফিসার আব্দুর রহিম জানান, গোপন সংবাদের ভিত্তিতে পাহাড়তলী থানার দক্ষিণ কাট্টলীর বিসমিল্লাহ ফুড প্রোডাক্টস-এ অভিযান চালানো হয়। ওই ঝুঁকিপূর্ণ কারখানা ভবনে অত্যন্ত নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে শিশুদের জন্য চিপস তৈরি করা হচ্ছিল।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আখতার বলেন, ‘কারখানাটির কোনো লাইসেন্স নেই। এ ছাড়া চিপস তৈরিতে ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার করা হচ্ছিল। এমনকি তারা বিএসটিআইয়ের (বাংলাদেশ স্টান্ডার্ড অ্যান্ট টেস্টিং ইনস্টিটিউট) অনুমোদন ছাড়া তাদের গুণগত মানচিহ্ন ব্যবহার করে উৎপাদন, সংরক্ষণ ও বাজারজাত করছিল, যা নিরাপদ খাদ্য আইন ও বিএসটিআই আইনের লঙ্ঘন।’

এসব কারণে বিসমিল্লাহ ফুড প্রোডাক্টসকে নিরাপদ খাদ্য আইনে ২ লাখ টাকা এবং বিএসটিআই আইনে ১৪ হাজার টাকাসহ মোট ২ লাখ ১৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় প্রায় ৩ লাখ টাকা মূল্যের চিপস ধ্বংস করা হয় বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট।