ক্লিনটনের তদন্তকারীকে অভিশংসনের শুনানিতে নিয়োগ দিলেন ট্রাম্প

:
: ৪ years ago

যুক্তরাষ্ট্রের সিনেটে অভিশংসনের চূড়ান্ত বিচার প্রক্রিয়ায় নিজের পক্ষে লড়াই চালাতে হেভিওয়েট কয়েকজন আইনজীবীকে নিয়োগ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মধ্যে ১৯৯৮ সালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের অভিশংসনের তদন্তকারী কেন স্টার ও দেশটির প্রখ্যাত আইনজীবী অ্যালান ডারসোউইজ রয়েছেন; যারা ট্রাম্পের পক্ষে সিনেটে লড়বেন।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে নতুন এই আইনজীবীদের নিয়োগের তথ্য নিশ্চিত করা হয়েছে। এতে বলা হয়েছে, হোয়াইট হাউসের পরামর্শক প্যাট সিপোলোন ও ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী জে সেকুলোর নেতৃত্বে এই আইনজীবীরা সিনেটে রিপাবলিকান দলীয় প্রেসিডেন্টের পক্ষে লড়াই করবেন।

সিনেটে বিচারপ্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট ট্রাম্পের আইনজীবী দলের সূত্রের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স বলছে, ট্রাম্পের উপদেষ্টা ও ফ্লোরিডার সাবেক অ্যাটর্নি জেনারেল প্যাম বন্ডি এবং সাবেক স্বতন্ত্র পরামর্শক রবার্ট রে-ও এই আইনজীবী দলে কাজ করবেন।

হোয়াইট হাউস বলছে, ট্রাম্পের আরেক ব্যক্তিগত আইনজীবী জেন রাসকিন ও সাবেক স্বতন্ত্র পরামর্শক এরিক হার্সম্যানও প্রেসিডেন্টের আইনী দলে যোগ দেবেন।

গত বৃহস্পতিবার রিপাবলিকান নেতৃত্বাধীন সিনেটে আনুষ্ঠানিকভাবে ট্রাম্পের অভিশংসনের বিচারপ্রক্রিয়া শুরু হয়েছে। দেশটির প্রেসিডেন্ট পদে ট্রাম্প থাকতে পারবেন কিনা সিনেটের বিচারকরা সেব্যাপারে দীর্ঘ শুনানি ও যুক্তি-তর্ক উপস্থাপনের পর সিদ্ধান্ত নেবেন।

বিরোধী ডেমোক্র্যাট দলীয় রাজনীতিক ও দেশটির আগামী নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত করতে ইউক্রেনের ওপর চাপ সৃষ্টির চেষ্টা এবং অভিশংসনের তদন্ত-কাজে সহায়তা না করে কংগ্রেসের কাজে বাধা সৃষ্টির অভিযোগে গত ১৮ ডিসেম্বর ডেমোক্রেট সংখ্যাগরিষ্ঠ দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন ডোনাল্ড ট্রাম্প।

রয়টার্স বলছে, মার্কিন সিনেটে ট্রাম্পের ক্ষমতাসীন রাজ্যনৈতিক দলের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। প্রেসিডেন্টকে অভিশংসিত করতে সিনেটের দুই তৃতীয়াংশ সদস্যের সমর্থন দরকার। কিন্তু সিনেটে রিপাবলিকান দলীয় ৫৩ সিনেটরের কেউই তাকে ক্ষমতা থেকে সরানোর পক্ষে রায় দেবেন না।

তবে ট্রাম্প শুরু থেকেই কোনও ধরনের ভুল করেননি বলে দাবি করে আসছেন। একই সঙ্গে তাকে অভিশংসনের এই প্রক্রিয়াকে মিথ্যা হিসেবে আখ্যা দিয়েছেন তিনি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট অ্যান্ড্রু জনসন এবং বিল ক্লিনটন প্রতিনিধি পরিষদে অভিশংসিত হলেও সিনেটে খালাস পান তারা। হোয়াইট হাউসের ইন্টার্ন মনিকা লিউনস্কির সঙ্গে যৌন সম্পর্কের ব্যাপারে মিথ্যা বলে অভিশংসনের মুখে পড়েছিলেন ক্লিনটন। যদিও দেশটির পার্লামেন্টের উচ্চ কক্ষ সিনেটে বিল ক্লিনটনকে দোষী সাব্যস্ত করা যায়নি।

এছাড়া প্রায় দেড়শ’ বছর আগে মার্কিন প্রথম প্রেসিডেন্ট হিসেবে অভিশংসিত হয়েছিলেন ডেমোক্র্যাট নেতা অ্যান্ড্রু জনসন। ১৮৬৮ সালে কংগ্রেসের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে তিনি দেশটির যুদ্ধবিষয়কমন্ত্রী এডউইন স্ট্যানটনকে বরখাস্ত করেছিলেন। ক্ষমতার অপব্যবহার ও বিচারে বাধা দেয়ার অভিযোগে প্রতিনিধি পরিষদে তিনিও অভিশংসিত হন। কিন্তু সিনেটে মাত্র এক ভোট বেশি পাওয়ায় অভিশংসন থেকে বেঁচে যান অ্যান্ড্রু।