ক্যাম্পের ‘ফাইন টিউনিংয়ে’র খোঁজে বিসিবি

লেখক:
প্রকাশ: ১১ মাস আগে

এশিয়া কাপ-বিশ্বকাপের প্রস্তুতির জন্য প্রাথমিক দল ঘোষণা হতে হতেও যেন হচ্ছে না। একেক দিন একেকরকম সংবাদ চাউর হলেও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এখনো ক্যাম্পের পরিকল্পনা চূড়ান্তভাবে ঠিক করতে পারেনি।

বৃহস্পতিবার (২৭ জুলাই) বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বিষয়টি সংবাদমাধ্যমে নিশ্চিত করেছেন। জানিয়েছেন এখনো ক্যাম্পের যাবতীয় সবকিছু ঠিকঠাক করার কাজ করে যাচ্ছে বিসিবির ক্রিকেট অপারেশন্স।

 

‘(ক্যাম্পের সূচি) এটা ক্রিকেট অপারেশন্স করছে। আমরা এখনও কিছু ফাইন টিউনিংয়ে আছি। ইন্টারনালি কিছু এরেঞ্জমেন্ট আছে। ওগুলো কভার করে আমরা নির্দিষ্ট করে বলতে পারব যে, কোথায় এবং কত দিন করছি’-এভাবে বলেছেন নিজামউদ্দিন।

বিসিবির ক্রিকেট অপারেশন্স সূত্র জানিয়েছে, ৩১ জুলাই থেকে ক্যাম্প শুরু হবে। চলবে আগস্টের ২৪ তারিখ পর্যন্ত। তামিম ইকবাল ইস্যু ছাড়াও হঠাৎ করে বিসিবির মাথা-ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে জাতীয় দলে থাকা ক্রিকেটারদের ডাক পাওয়া।

ক্যাম্পের শুরু থেকে পাওয়া যাবে না সাকিব আল হাসান, তাওহীদ হৃদয় ও শরিফুল ইসলামকে। সাকিবের আগে থেকেই সব ঠিক থাকলেও তাওহীদ-শরিফুল পরে ডাক পেয়েছেন। তারা লঙ্কা প্রিমিয়ার লিগে খেলে তবে ফিরবেন। দল ফাইনালে উঠলে ২১ আগস্টের আগে ক্যাম্পে যোগ দেওয়া সম্ভব নয়। ৩০ জুলাই থেকে ২০ আগস্ট পর্যন্ত চলবে এলপিএল।

 

জাতীয় দল ছাড়াও ইমার্জিং দলের হয়ে পারফর্ম করা ক্রিকেটারসহ প্রাথমিক স্কোয়াড হতে পারে ২৫-২৬ জনের। ক্যাম্প শুরুর পর আগস্টের প্রথম সপ্তাহে এশিয়া কাপের দল ঘোষণার কথা রয়েছে। ক্যাম্পের শুরুতে হবে ফিটনেস ট্রেনিং। এরপর স্কিল ট্রেনিংসহ মূল অনুশীল শুরু হবে প্রথম সপ্তাহ পর।

আফগানিস্তান সিরিজ শেষে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেসহ কোচিং স্টাফরা আছেন ছুটিতে। আগস্টের প্রথম সপ্তাহের মধ্যে কোচদের ফেরার কথা রয়েছে। তারা এলেই মূলত শুরু হবে স্কিল ট্রেনিং। এর আগে ফিটনেস নিয়ে কাজ করবেন ক্রিকেটাররা।