কোনো ম্যাচ না হেরেও বাদ ব্রাজিল!

:
: ৬ years ago

বিশ্বকাপ মানেই ব্রাজিল। ‘সেলেসাও’দের ছাড়া বিশ্বকাপ কল্পনা করা যায় না। সেটা অবশ্য তাঁদের চোখধাঁধানো পারফরম্যান্সের জন্য। সর্বোচ্চ পাঁচবারের শিরোপাজয়ী। প্রতিটি টুর্নামেন্টের চূড়ান্ত পর্বে খেলা একমাত্র দল। বিশ্বকাপে সর্বোচ্চসংখ্যক ম্যাচ জেতা (৭০) দলটাও ব্রাজিল। আবার সবচেয়ে বেশিসংখ্যক টুর্নামেন্টে অপরাজিত থাকার গৌরবটাও লাতিন আমেরিকান দেশটির।

সুইডেনে ১৯৫৮ বিশ্বকাপে কোনো ম্যাচ না হেরে শিরোপা জিতেছিল ব্রাজিল। চিলিতে পরের বিশ্বকাপেও অব্যাহত ছিল অপরাজিত থাকার সেই ধারা। এরপর মেক্সিকোয় ১৯৭০; সেখানেও কোনো ম্যাচ না হেরে জুলেরিমে ট্রফি চিরতরে জিতে নেন পেলে-টোস্টাওরা। মজার ব্যাপার, ব্রাজিল কিন্তু অপরাজিত থাকার পরও বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে!

১৯৭৮ বিশ্বকাপ। সেবার আর্জেন্টিনা বিশ্বকাপের সংস্করণ ছিল ’৭৪ বিশ্বকাপের মতোই। প্রথমে ১৬টি দলকে চারটি গ্রুপে ভাগ করা হয়েছিল। এরপর পয়েন্ট ও গোল গড়ের ভিত্তিতে প্রতিটি গ্রুপ থেকে দুটি করে দল পরের রাউন্ডের জন্য যোগ্যতা অর্জন করে। দ্বিতীয় রাউন্ডের আটটি দলকে ভাগ করে দেওয়া হয় দুই গ্রুপ। শিরোপার লড়াইয়ে মুখোমুখি হয় দুই গ্রুপের শীর্ষ দুই দল। ‘এ’ গ্রুপ থেকে শীর্ষ দল হিসেবে ফাইনালে ওঠে নেদারল্যান্ডস। ‘বি’ গ্রুপ থেকে ব্রাজিলকে টপকে শীর্ষস্থান দখল করে আর্জেন্টিনা। ব্রাজিল তাঁদের চিরপ্রতিদ্বন্দ্বির সমান ম্যাচ জিতলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় বিদায় নেয়।

মেক্সিকোয় ’৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছিল ব্রাজিল। ফ্রান্সের বিপক্ষে সেই ম্যাচে নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র করেছিলেন জিকো-সক্রেটিসরা। কিন্তু টাইব্রেকারে বাদ পড়তে হয়। এরপর ১৯৯৪ ও ২০০২ বিশ্বকাপে তো অপরাজিত থেকেই চ্যাম্পিয়ন হলো ব্রাজিল। সব মিলিয়ে ব্রাজিল এ পর্যন্ত বিশ্বকাপে অপরাজিত থেকেছে ৭টি টুর্নামেন্টে। এর মধ্যে ২০০২ বিশ্বকাপ জয়ের পথে তাঁরা অপরাজিত ছিল ৭ ম্যাচ।

বিশ্বকাপে সবচেয়ে বেশিসংখ্যকবার মুখোমুখি হওয়া দলগুলোর মধ্যেও রয়েছে ব্রাজিল। ১৯৩৮, ১৯৫০, ১৯৫৮, ১৯৭৮, ১৯৯০ ও ১৯৯৪ (দুবার) বিশ্বকাপে তাঁরা সুইডেনের মুখোমুখি হয়েছে। এ ছাড়া আর্জেন্টিনা-জার্মানি এবং জার্মানি-সাবেক যুগোশ্লোভিয়াও বিশ্বকাপে সবচেয়ে বেশিসংখ্যকবার মুখোমুখি হওয়া তিন দল। ব্রাজিল-সুইডেন, আর্জেন্টিনা-জার্মানি ও জার্মানি-সাবেক যুগোশ্লোভিয়া দ্বৈরথগুলো এ পর্যন্ত সাতবার মাঠে গড়িয়েছে।

বিশ্বকাপের ফাইনালে সর্বোচ্চ গোলের খাতায়ও রয়েছে ব্রাজিল। সেই যে ১৯৫৮ বিশ্বকাপ ফাইনাল। স্বাগতিক সুইডেনকে ৫-২ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল ব্রাজিল। ফাইনালে দুই দল মিলে এটাই সর্বোচ্চ গোলের রেকর্ড। তবে এক ম্যাচে কোনো দলের সর্বোচ্চসংখ্যক খেলোয়াড়দের গোলের রেকর্ডে ব্রাজিল নেই। ১৯৭৪ বিশ্বকাপে জায়ারের মুখোমুখি হয়েছিল সাবেক যুগোশ্লাভিয়া। এই ম্যাচে জায়ারের জালে সাবেক যুগোশ্লাভিয়ার ৭ খেলোয়াড় গোল করেছিলেন।