কোটা সংস্কারের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

:
: ৬ years ago

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে ও আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে।

বুধবার সকালে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। সকাল সাড়ে ১০টায় বিক্ষোভ মিছিল নিয়ে শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রাখেন। প্রায় তিন হাজার শিক্ষার্থী প্রধান ফটক সংলগ্ন মহাসড়কে অবস্থান নিয়ে সমাবেশ করছেন। এর ফলে ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণবঙ্গের সকল জেলার যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

কোটা সংস্কারের দাবির পাশাপাশি সরকারের দুই মন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর ‘পুলিশ ও ছাত্রলীগের হামলার’ প্রতিবাদ জানানো হচ্ছে শিক্ষার্থীদের বিক্ষোভ থেকে।

এর আগে সকাল থেকেই বিপুল পুলিশ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে সাজোয়া যান নিয়ে অবস্থান করলেও শিক্ষার্থীদের প্রতিরোধের মুখে তারা ঘটনাস্থল থেকে দূরে অবস্থান নিয়েছে। শিক্ষার্থীরা পুলিশের সাজোয় যানকে গাড়ি দিয়ে ব্যারিকেড দিয়ে রেখেছে। যাতে সেটি চলাচল করতে না পারে।

শিক্ষার্থীদের উপর পুলিশ যাতে হামলা না চালায় সে নির্দেশ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।