কোটা নিয়ে দুই-তিন দিনের মধ্যে কমিটি

:
: ৬ years ago

সরকারি চাকরিতে কোটা সংস্কার নিয়ে আগামী দুই-তিন দিনের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের নেতৃত্বে একটি কমিটি গঠন করবে সরকার। কমিটিতে জনপ্রশাসন সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব, শিক্ষাবিদ ও সুশীল সমাজের প্রতিনিধিরা থাকবেন। কমিটির সুপারিশের পর প্রজ্ঞাপন জারি করবে জনপ্রশাসন মন্ত্রণালয়।

বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান এর সত্যতা স্বীকার করে বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রী কোটা নিয়ে যে কমিটি গঠনের কথা বলেছিলেন, আগামী দু-তিন দিনের মধ্যে সেই কমিটি করা হবে। কমিটির চূড়ান্ত সুপারিশের পর প্রজ্ঞাপন জারি করা হবে।

সম্প্রতি সরকারি নিয়োগে কোটা পদ্ধতি নিয়ে দেশব্যাপী ছাত্র আন্দোলনের কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা বাতিলের ঘোষণা দেন। এই ঘোষণার পর আন্দোলন স্থগিত হয়; কিন্তু প্রজ্ঞাপন জারি না হওয়ায় ছাত্ররা আবার আন্দোলনের হুমকি দিয়েছে। বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি না হলে রোববার থেকে কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন কোটা সংস্কার আন্দোলনকারীরা। বুধবার মানববন্ধন শেষে এ ঘোষণা দেন তারা।

এর আগে গত সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেছিলেন, কোটা সংস্কার-সংক্রান্ত কমিটি গঠনের বিষয়ে তার কাছে কোনো নির্দেশনা নেই। বিষয়টি নিয়ে মন্ত্রিসভায়ও আলোচনা হয়নি। মন্ত্রিপরিষদ সচিবের বক্তব্যের পর আন্দোলনকারীরা বুধবার সকাল সাড়ে ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অবস্থান নিয়ে নতুন কর্মসূচির ঘোষণা দেন।