কেমন হবে রাশিয়া বিশ্বকাপের টিকিট?

লেখক:
প্রকাশ: ৬ years ago

বিশ্ব কাঁপাতে এগিয়ে আসছে বিশ্বকাপ। আর ৬৯ দিন পর রাশিয়ায় শুরু হবে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’। বিশ্বের বৃহত্তম দেশটির ১২ টি ভেন্যু প্রস্তুত ফুটবল তারকাদের শ্রেষ্ঠত্বের লড়াই উপহার দিতে। টানা এক মাস এ ভেন্যুগুলোয় আটকে থাকবে দুনিয়ার ফুটবলভক্তদের চোখ।

রাশিয়া বিশ্বকাপের টিকিট কেমন হবে? নিশ্চয় কৌতুহল থাকবে দর্শকদের। শুক্রবার সে কৌতুহল দূর করেছে ফিফা, অবমুক্ত করা হয়েছে রাশিয়া বিশ্বকাপের টিকিট। গুরুত্বপূর্ণ ম্যাচগুলোর তথ্য; যেমন খেলা, স্টেডিয়াম, ম্যাচ শুরুর সময়, গেট খোলার সময়ও মূদ্রিত থাকবে টিকিটে। উদ্বোধনী আর ফাইনাল ম্যাচ শুরুর চার ঘন্টা আগে খোলা হবে স্টেডিয়ামের গেট। অন্য ম্যাচে খোলা হবে ম্যাচ শুরুর ৩ ঘন্টা আগে।

দর্শকরা যাতে সহজে নিজের আসন পেতে পারেন সে জন্য প্রতিটি টিকিটের গায়ে নির্দেশনা দেয়া থাকবে। যেমন তার আসনটি কত তলায়, কত নম্বর সারিতে এসব। টিকিটের পেছনে একটি তালিকা থাকবে, যেগুলো নিয়ে স্টেডিয়ামে প্রবেশ নিষিদ্ধ দর্শকদের।

টিকিটের গায়ে টিকিটধারীর নামও মূদ্রিত থাকবে। বৈধ টিকিট আর ফ্যান আইডি থাকলেই দর্শকরা স্টেডিয়ামে ঢুকতে পারবেন।

যারা টিকিট কেটে স্টেডিয়ামে বসে খেলা দেখবেন তাদের জন্য এবার আছে তিনটি বড় সুখবর। অন্য দেশ থেকে যারা যাবেন বিশ্বকাপের খেলা দেখতে, রাশিয়া সরকার তাদের ভিসা ছাড়া দেশটিতে যাওয়ার সুযোগ করে দিয়েছে। এক কথায় টিকিট যার রাশিয়া যাওয়ার ভিসা তার।

তবে এ জন্য বাড়তি একটা কাজ করতে হবে টিকিট কেনা দর্শকদের। তাদের থাকতে হবে একটি ‘ফ্যান আইডি কার্ড’। টিকিটের পাশাপাশি ফ্যান আইডি থাকলে দর্শক ভিসা ছাড়া যেতে পারবেন রাশিয়া।

শুধু কি ভিসা ফ্রি রাশিয়া যাওয়া? তাদের জন্য থাকছে আরো সুযোগের হাতছানি। ফ্যান আইডি কার্ডধারীরা ভেন্যুর শহরগুলো ভ্রমণ করতে পারবে বিনা টিকিটে। এমন কি, ম্যাচ ডেতে ওই শহরেও পাবলিক সার্ভিসগুলো ফ্রি ব্যবহারের সুযোগ পাবেন।

দর্শক কিভাবে করবেন ফ্যান আইডি? টিকিট ক্রয় করা দর্শকরা ওয়েবসাইটের মাধ্যমে ফ্যান আইডি রেজিষ্ট্রেশনের জন্য আবেদন করতে হবে। মেইলের পাশাপাশি ফিফার ফ্যান আইডি বিতরণ কেন্দ্র থেকে দর্শকদের এ পরিচয়পত্র দেয়া হবে।