কেউ পাস করেনি এমন প্রতিষ্ঠানের তালিকা চেয়েছে মন্ত্রণালয়

:
: ১ বছর আগে

এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিলেও ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। এমন প্রতিষ্ঠানগুলোর তালিকা চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সাধারণ ধারার বোর্ডগুলোর কাছে শূন্য পাস করা প্রতিষ্ঠানগুলো তথ্য চাওয়া হয়েছে। যেসব প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী উত্তীর্ণ হয়নি অর্থাৎ পাসের হার শূন্য সেসব প্রতিষ্ঠানের তালিকা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে সাধারণ শিক্ষা বোর্ডগুলোকে।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মিজানুর রহমান জানান, এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে সে বিষয়ে এখন বলা যাচ্ছে না। আমরা তথ্য সংগ্রহ করছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ সিদ্ধান্ত দেবেন, কী ব্যবস্থা নেওয়া হবে।

জানা গেছে, সাধারণত শূন্যপাস করা প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করা হয়। অধিদপ্তরের মাধ্যমে তাদের শোকজ করা হয়। কিন্তু এবার তা নাও হতে পারে। ২০২১ সালের এইচএসসিতে ৫টি প্রতিষ্ঠানের কেউ পাস করতে না পারলেও সে সংখ্যা বেড়ে ২০২২ সালে ৫০টি হয়েছে।

গত ৮ ফেব্রুয়ারি এইচএসসি ও সমমান পরীক্ষার ফল নিয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, শূন্য পাস করা প্রতিষ্ঠানগুলোর পাশে দাঁড়াতে কর্মশালার আয়োজন করা হবে।