কৃষকদের বাচাঁতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের আইনের শিক্ষার্থীর প্রধানমন্ত্রী বরাবর খোলা চিঠি

:
: ৫ years ago

মাননীয় প্রধানমন্ত্রী,
বাংলাদেশের এক অবহেলিত শ্রেণীর নাম কৃষক সমাজ। ৩০ ডিসেম্বর নির্বাচনী প্রচারনায় বলা হয়েছে, সবার ঘরে ঘরে সরকারী চাকরী দেয়া হবে।

এখন চাকরী ত দূরের কথা গ্রামের কৃষক ভোটাররা বাচার পথ খুজে পাচ্ছে না, অথচ সরকার নিরব। আরে ভাই, আমাদের ঘরে ঘরে চাকরী লাগবে না, শুধু কৃষকের ধানের ন্যায্যমূল্যটা দেন তাহলেই হবে। আমরা কৃষক পরিবারের সন্তান, আমরা মিথ্যা কথা বলে,ভন্ডামী করে, চালাকি করে, চুরি করে কিছু উর্পাজন করতে পারি না। আমাদের বাবা চাচারা সারাদিন পরিশ্রম করে, হালাল টাকা পয়সা রোজগার করে।সেই টাকায় আমরা পড়াশুনা করি।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ৩য় ব্যাচের শিক্ষার্থী আজহারুল ইসলাম

আজকে আমাদের দেশের কৃষক সমাজকে পথ বসতে যাচ্ছে। পরিবার চালানোর খরচটা পর্যন্ত জমির ফসল থেকে উঠাতে পারছে না,তারা যে ঋণ করে জমি চাষ করেছে, জমির ধান বিক্রি করে সেই ঋণ পরিশোধ করতে পারতেছে না । তাদের সন্তানদের পড়াশুনার খরচ দিতে পারতেছে না ।

নিত্যপ্রয়োজনীয় দ্রব্য পরিবারকে এনে দিতে পারছে না।আনুমানিক, ১০ শতাংশ জমি চাষ করতে যদি মোট খরচ হয় ৩০০০ টাকা। তাহলে ঐ জমিতে চাষ হওয়া মোট ধানের মূল্য ২৪০০ টাকা। বাকী টাকা তারা কোথায় থেকে আনবে। আমার বাবাও একজন কৃষক। গত কয়েকদিন আগে যখন ধান কাটার সময় ছিলো তখন আমি ৩ দিনের জন্য আমার বাড়ি নেত্রকোনায় যাই। তখন আমার কৃষক বাবার মন মানসিকতার খুব খারাপ অবস্থা দেখতে পেতাম সব সময়। তাপর আমি বললাম, আব্বা, কি হইছে আপনার। বাবা বললেন, বাবা রে, আমার পথে বসা ছাড়া, আর কোন উপায় রইলো না, আমি কিভাবে তোদের ৩ ভাইয়ের পড়াশুনার খরচ যোগাড় করবো, কিভাবে ঝণ পরিশোধ করবো, কিভাবে সংসার চালাবো।

আমি জীবনে এই প্রথম বাবার চোখে পানি দেখলাম। অথচ আমাদের সরকার কতই না উন্নয়ন করেছে দেশের। সরকারি চাকরিজীবীদের বেতন অতিরিক্ত বৃদ্ধি, তাদের সরকার থেকে ফোন, গাড়ি, বাড়ি সবকিছুই দেয়া হচ্ছে কিন্তু সরকার ভুলে গেছেন, এ দেশের এখনো ৭০% ভোটার কৃষক। তাদের উন্নয়নের দিকেও আমার নজর দেয়া উচিত। মনে রাখা উচিত, এদেশে যদি কৃষক সমাজকে অবহেলিত রেখে আপনি কখনও দেশের উন্নয়ন চিন্তা করতে পারবেন না। যখন কৃষকরা সুখে থাকবে তখন দেশের উন্নয়ন চোখে পড়বে।

বর্তমানে ধানের মূল্যের যে অবস্থা তাতে কৃষকদের বেচে থাকার মত অবস্থা নেই, বেচে থাকবে শুধু সরকার ও তাদের তেলভাজরা। অন্যন্য পেশাজীবী মানুষরা তো ন্যায্য মূল্যের জন ধর্মঘট, মানববন্ধন, আন্দোলন সবই করতে পারে বাট কৃষকরা কিছুই করতে পারে তাই তাদের কথা কেউ চিন্তাও করে না ।

আমি আজহারুল ইসলাম, ( আইন বিভাগ, বরিশাল বিশ্ববিদ্যালয়) এই রাষ্টের একজন সাধারন নাগরিক হিসেবে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনার কাছে বিনীত অনুরোধ করছি, দয়া করে আমাদের দেশের কৃষক সমাজকে রক্ষা করুন। আপনাকে হয়তো আমাদের কৃষকের করুণ পরিনতির কথা তুলে ধরা হয় নি । আপনি প্রধানমন্ত্রী থাকতে এদেশে কৃষকদের এই দূরবস্তা সহ্য করতে হতে পারে এ কথা আমরা চিন্তা করতে পারি না। দয়া করে কৃষকদের ন্যায্যমূল্য দিয়ে কৃষকদের বাচার ব্যবস্থা করুন।
জয় বাংলা।
জয় বঙ্গবন্ধু।