কুয়াকাটা সৈকতে পরিচ্ছন্নতা অভিযান

লেখক:
প্রকাশ: ২ years ago

পর্যটক ও দর্শনার্থীদের নিরাপদ, আনন্দদায়ক ও মনোরম পরিকেশে ভ্রমনের লক্ষ্যে কুয়াকাটা সমুদ্র সৈকতে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছে ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের সদস্যরা।

রবিবার (৯ অক্টোবর) সকাল ১১ টা থেকে দুপুর পর্যন্ত কুয়াকাটা সমুদ্র সৈকতে ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের পুলিশ সদস্যদের উদ্যোগে এ পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়। ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের সহকারী পুলিশ সুপার আব্দুল খালেক এর সভাপতিত্বে কর্মসূচীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আবুল কালাম আজাদ।

তিনি বলেন,পর্যটক ও দর্শনার্থীদের নিরাপদ ও আনন্দঘন পরিবেশে ভ্রমনের লক্ষ্যে ট্যুরিস্ট পুলিশ প্রতিনিয়ত নানা রকম পর্যটকবান্ধব কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় সমুদ্র সৈকতে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান চালানো হচ্ছে। পর্যটকরা যাতে নিরাপদে ভ্রমন করতে পারে ট্যুরিস্ট পুলিশের পক্ষ থেকে তাঁর সকল প্রকার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। স্বপ্নের পদ্মা সেতু চালু হওয়ার পর বাংলাদেশের দক্ষিণ জনপদের গুরুত্ব অনেক বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে সাথে কুয়াকাটা সমুদ্র সৈকতে ভ্রমনে আসা পর্যটকদের ভিড় দিন দিন বহুগুন বৃদ্ধি পাচ্ছে। এতে করে এ অঞ্চলের আর্থসামাজিক উন্নয়ন আরও বৃদ্ধি পাবে। নির্মল ও পরিচ্ছন্ন সমুদ্র ভ্রমনে সৈকতে আসা পর্যটকদের আনন্দ বহুগুন বৃদ্ধি পাবে এবং তাদের ভ্রমন পিপাসা আরও রেড়ে যাওয়ার পাশাপাশি তাদের সুদৃঢ় মনোবল সৃষ্টি হবে ও চিন্তাশক্তির দরজা আরও প্রশস্ত হবে।

অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আবুল কালাম আজাদ বলেন, পর্যটন ক্ষেত্রে অপার সম্ভাবনাময় একটি স্থান হচ্ছে বাংলাদেশ। দেশের দ্বিতীয় বৃহত্তম পর্যটনকেন্দ্র হচ্ছে কুয়াকাটা সমুদ্র সৈকত।এ সৈকত থেকে সুর্যোদয় ও সুর্যাস্ত অবলোকন করা যায়। তাই দূরদূরান্ত থেকর এখানকার প্রাকৃতিক অপরূপ সৌন্দর্য উপভোগ করতে পর্যটকরা ছুটে আসেন।প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত এ দেশে টেকসই উন্নয়নের জন্য টেকসই নিরাপত্তার দরকার। পর্যটন পুলিশ সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে নিরলসভাবে। পর্যটন স্পট গুলোর সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে পারলে দেশী-বিদেশী পর্যটকদের সমাগম বেশী হবে দেশের জিডিপি বৃদ্ধি পাবে। দেশের অর্থনীতির চাকা আরও সচল হবে।

সৈকত পরিচ্ছন্নতা কর্মসূচিতে আরও অংশগ্রহণ করেন টুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের পুলিশ পরিদর্শক হাসনাইন পারভেজ, পুলিশ পরিদর্শক সাইফুল ইসলামসহ জোনের অন্যান্য পুলিশ সদস্যগন। এছাড়াও এ কর্মসূচী বাস্তবায়নে স্বতঃস্ফুর্ত অংশগ্রহন করেন কুয়াকাটার সাংবাদিকবৃন্দ, কুয়াকাটা সমুদ্র সৈকতের ক্যামেরাম্যানদের সভাপতি আল আমিন কাজী, সি ফুড ব্যবসায়ী কাউসার আহমেদ, ছাতা বেঞ্চ ব্যবসায়ী জনি আলমগীরসহ ও বিভিন্ন পেশাজীবী স্টেকহোল্ডারগণ ।