কুর্দিদের হয়ে লড়াইয়ে ব্রিটিশ নারী যোদ্ধা নিহত

লেখক:
প্রকাশ: ৬ years ago

কুর্দি নারী বাহিনী ওয়াইপিজেতে স্বেচ্ছায় যোগ দিয়ে লড়াই করেছেন ব্রিটেনের নারী যোদ্ধা অ্যানা ক্যাম্বেল (২৬)। সাহসীকতার সঙ্গে যুদ্ধ করে তিনি সিরিয়ায় প্রাণ হারিয়েছেন। অ্যানার মা ডিক ক্যাম্বেল জানিয়েছেন, তার মেয়ে গত ১৫ই মার্চ আফরিনে নিহত হয়েছেন। খবর বিবিসি।

আফরিনের ওপর তুর্কি বাহিনী এখনও গোলাবর্ষণ করছে। ডিক ক্যাম্বেল জানিয়েছেন, তার মেয়ে ছিলেন খুবই আদর্শবাদী এবং দৃঢ়চেতা। গত জানুয়ারি থেকে তুর্কী বাহিনী সিরিয়ার ভূখণ্ডের ভেতরে ঢুকে কুর্দি গোষ্ঠীগুলোর ওপর হামলা চালাচ্ছে।

অ্যানা ক্যাম্বেল ২০১৭ সালের মে মাসে সিরিয়ায় গিয়ে ওয়াইপিজেতে যোগ দেন। শুধুমাত্র নারী যোদ্ধাদের নিয়ে গঠিত ওয়াইপিজে সে সময় ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই করছিল। ব্রিটেনের পুলিশ এর আগে বার বার সিরিয়ায় যাওয়ার ঝুঁকি সম্পর্কে দেশের নাগরিকদের সতর্ক করেছে।

তারা নাগরিকদের সতর্ক করে জানিয়েছে, যে কেউ কোন পক্ষের হয়ে লড়াই করার জন্য সিরিয়ায় গেলে তার বিচার করা হবে। অ্যানা ক্যাম্বেল ওয়াইপিজের সাথে দেইর আল জোর শহরে আইএস-এর বিরুদ্ধে লড়াইয়ে অংশ নিয়েছিলেন।

আইএস-এর হাতে থাকা সর্বশেষ ঘাঁটিগুলোর মধ্যে দেইর আল জোর একটি। কিন্তু গত জানুয়ারি মাসে তুরস্ক কুর্দি বাহিনীগুলোর বিরুদ্ধে বড় ধরনের অভিযান শুরু করার পর কুর্দি যোদ্ধারা আইএস-এর বিরুদ্ধে লড়াই বন্ধ রাখে এবং আফরিনে সরে যায়।

কিছু ব্রিটিশ ভলান্টিয়ার যোদ্ধাও তাদের সাথে যোগ দেয়। ডিক ক্যাম্বেল জানিয়েছেন, তার মেয়ের সহযোদ্ধারা অ্যানাকে আফরিনে যেতে বারণ করেছিলেন। তাকে বলা হয়েছিল সোনালি চুল আর নীল চোখের কারণে তাকে সহজেই বিদেশি যোদ্ধা হিসেবে চিহ্নিত করা যাবে। এজন্য অ্যানা তার চুলের রঙ বদলে কালো করে ফেলেছিলেন। তুরস্ক ওয়াইপিজেকে নিষিদ্ধ ঘোষিত কুর্দি দল পিকেকের একটি শাখা বলে মনে করে।