কুমিল্লাকে হারিয়ে, ঢাকাকে বিদায় করে প্লে-অফে খুলনা

লেখক:
প্রকাশ: ২ years ago

সেঞ্চুরির জবাবে সেঞ্চুরি। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ফ্যাফ ডু প্লেসি সেঞ্চুরি করে খুলনার সামনে ১৮৩ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল। জবাবে সেঞ্চুরি করে খুলনা টাইগার্সকে সহজ জয়ই এনে দিলেন ক্যারিবীয় ব্যাটার আন্দ্রে ফ্লেচার।

শুধু কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে ৯ উইকেটের বিশাল জয়ই নয় শুধু, তারকাসমৃদ্ধ দল মিনিস্টার ঢাকাকে বিদায় করে চতুর্থ দল হিসেবে প্লে-অফে জায়গা করে নিলো খুলনা টাইগার্স।

অবিশ্বাস্য! অসাধারণ! – বললেও ভুল বলা হবে। ১৮২ রানের জবাবে যে ব্যাটিং খুলনা টাইগার্সের দুই ওপেনার করলো তার প্রশংসা করা অসম্ভব। ১৮২ রানের জুটিই গড়েছেন মাহেদী হাসান এবং আন্দ্রে ফ্লেচার। কুমিল্লার বোলারদের উইকেটের চারপাশে বেদম মার দিয়ে খেলেছেন তারা দু’জন।

৪৯ বলে ৭৪ রান করে একেবারে শেষ মুহূর্তে মইন আলির বলে ডু প্লেসির হাতে ক্যাচ দিয়ে আউট হয়ে যান মাহেদী হাসান। ৬২ বলে ১০১ রান করে অপরাজিত থেকে মাঠ ছাড়েন আন্দ্রে ফ্লেচার। জয়ের জন্য শেষ একটি মাত্র রান দরকার ছিল, সেটা করেন সৌম্য সরকার।

হারলেই বিদায় নিতে হবে। জিতলে মিলবে প্লে-অফের টিকিট। আবার এই ম্যাচের দিকে তাকিয়ে ছিল মাশরাফি, মাহমুদউল্লাহ এবং তামিম ইকবালদের দল মিনিস্টার ঢাকাও। কারণ, খুলনা হারলে তারাই উঠতো প্লে-অফে।

ফ্যাফ ডু প্লেসির সেঞ্চুরিতে কুমিল্লা ভিক্টোরিয়ান্স যখন ১৮২ রানের বিশাল স্কোর দাঁড় করাল, তখন সবাই ধরে নিয়েছিল সম্ভবত খুলনারই বিদায় হচ্ছে।

কিন্তু আন্দ্রে ফ্লেচার আর মাহদী হাসান এমন অবিশ্বাস্য ব্যাটিং করবেন, কে ভাবতে পেরেছিল! কুমিল্লার অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি ৬ জন বোলার ব্যবহার করেও কোনো সাফল্য তুলে নিতে পারলেন না। নাহিদুল ইসলাম, আবু হায়দার রনি, তানভির ইসলাম, সুনিল নারিন, শহিদুল ইসলাম, মইন আলিরা বোলিং করেও কোনো সাফল্য তুলে নিতে পারলেন না।