কুবি হাল্ট প্রাইজের ডিরেক্টর সুমাইয়া কবির

:
: ১১ মাস আগে

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) হাল্ট প্রাইজ ২০২৩-২৪ এর ক্যাম্পাস ডিরেক্টর নির্বাচিত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের শিক্ষার্থী সুমাইয়া কবির। রোববার (২০ আগস্ট) হাল্ট প্রাইজ অর্গানাইজেশন এ তথ্য নিশ্চিত করে।

 

হাল্ট প্রাইজ একটি ইন্টারন্যাশনাল ইয়ুথ অর্গানাইজেশন এবং বিশ্বের তরুণ উদ্যোক্তা প্রোগ্রামগুলোর মধ্যে একটি, যার ১২১টির বেশি দেশে ৩০০০টিরও বেশি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কার্যক্রম রয়েছে।

নির্বাচিত ক্যাম্পাস ডিরেক্টর সুমাইয়া কবির বলেন, ‘হাল্ট প্রাইজ বিশ্বের সবচেয়ে বড় বিজনেস আইডিয়া প্রতিযোগিতা এবং সেখানে এবছর ক্যাম্পাস প্রতিনিধি হওয়ার সুযোগ পেয়েছি। বিশ্বের প্রায় তিন হাজারেরও বেশি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শুধু নিজেকে নয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়কেও গ্লোবালি রিপ্রেজেন্ট করতে পারার অনুভূতি সত্যি আনন্দদায়ক। গত তিন বছরের ন্যায় এইবছর ও এই প্রোগ্রামটিকে ক্যাম্পাসে সফলতায় রূপ দিতে আমি আশাবাদী।’

 

এ বিষয়ে সামনের পরিকল্পনা জানতে চাইলে তিনি বলেন, ‘খুব শিগগির এ বছরের হাল্ট কমিটি গঠন এবং প্রচারণার কাজ শুরু হবে। এ বছর হাল্ট প্রাইজ অনক্যাম্পাস প্রোগ্রামে ৩টি রাউন্ড এবং ৫টি সেশন রাখার পরিকল্পনা করেছি, যার ফাইনাল রাউন্ড এবং পুরস্কার বিতরণী অনক্যাম্পাসে অনুষ্ঠিত হবে এবং পুরো প্রোগ্রামের কার্যক্রম শুরু হবে অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে।’

হাল্ট প্রাইজ বিশ্বের সবচেয়ে বড় ব্যবসায় উদ্যোগ প্রতিযোগিতা, যৌথভাবে যার আয়োজক জাতিসংঘ ও বিন ক্লিনটন ফাউন্ডেশন। এই পুরস্কারটি ‘শিক্ষার্থীদের নোবেল পুরস্কার’ নামে খ্যাত।

 

প্রতিবছর বিশ্বের বৃহত্তম সামাজিক সমস্যা খাদ্য, শিক্ষা, পরিবেশ, শক্তি ও চিকিৎসাকে লক্ষ্য করে বিশ্বব্যাপী একটি বিজনেস আইডিয়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিবছরের ন্যায় সেরা ব্যবসায় ধারণাকারীদের বিজয়ী ঘোষণা দিয়ে ব্যবসাটির মূলধন হিসেবে ১ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার প্রদান করা হয়।