#

বরিশালে পাঁচ তারকা মানের মোটেল নির্মাণ করতে যাচ্ছে বাংলাদেশ পর্যটন করপোরেশন। এ লক্ষে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কাছ থেকে বরিশাল সদরের বগুড়া-আলেকান্দা মৌজার এক একর জমি নিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

সোমবার (১ জানুয়ারি) দুপুরে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ পর্যটন করপোরেশন ও বিআইডব্লিউটিএ এর মধ্যে একটি চুক্তি সই হয়েছে।

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক এবং বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান আখতারুজ্জামান খান কবির। এসময় উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

চুক্তি অনুযায়ী বিআইডব্লিউটিএ’র এক একর জমিতে পাঁচ তারকা মানের পর্যটন মোটেল নির্মাণের যাবতীয় ব্যয়ভার বাংলাদেশ পর্যটন করপোরেশন বহন করবে। মোটেল নির্মাণ ও পরবর্তী মেরামত, উন্নয়ন সংক্রান্ত সব কাজ পর্যটন করপোরেশন নিজ অর্থায়নে করবে। চুক্তি অনুযায়ী লাইসেন্স প্রদত্ত এ সম্পত্তির মেয়াদ হবে ৩০ বছর। পর্যটন করপোরেশন নির্ধারিত লাইসেন্স ফি বাৎসরিক ভিত্তিতে পরিশোধ করবে।

প্রতি ১০ বছর পর লাইসেন্স ফি উভয়পক্ষের সম্মতিতে বাড়বে। এছাড়া ৩০ বছর পর উভয়পক্ষের সম্মতিতে পুনরায় চুক্তিনামা সম্পাদিত হবে। তবে কোনো পক্ষ ৩০ বছর শেষে পুনঃচুক্তিনামা সম্পাদনে আগ্রহী না হলে বর্ণিত সম্পত্তি প্রথম পক্ষের সম্পত্তি হিসেবে গণ্য হবে।

এসময় পর্যটন করপোরেশন বিআইডব্লিউটিএ-কে জমি ব্যবহারের জন্য জামানত বাবদ ৫ লাখ টাকার চেক হস্তান্তর করে।

চুক্তি সই অনুষ্ঠানে নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেন, দেশের সর্বত্রই এখন পর্যটনের চাহিদা দিন দিন বাড়ছে। এই মোটেল নির্মাণ হলে বরিশাল অঞ্চল অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী হবে। দক্ষিণাঞ্চলের মানুষের স্বপ্ন বাস্তবায়ন হতে চলছে।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন