কিমের হুঙ্কারের জবাবে যুদ্ধবিমান পাঠাল যুক্তরাষ্ট্র

লেখক:
প্রকাশ: ৭ years ago

অনলাইন ডেস্ক।।

নতুন প্রযুক্তির ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে গেল শনিবার যুক্তরাষ্ট্রকে হুঙ্কার দিয়েছে উত্তর কোরিয়া। কিম দাবি করেছিলেন, একটা বোতাম টিপলেই নিউইয়র্ক, ওয়াশিংটন কিংবা আমেরিকার মূল ভূখণ্ডের যে কোনও ‘টার্গেট’ ধুলোয় মিশিয়ে দিতে পারে উত্তর কোরিয়া। এছাড়া দাবি করা হয়েছিল, চলতি মাসের গোড়ায় উত্তর কোরিয়া যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল, এটি তার চেয়েও বেশি শক্তিশালী এবং আরও দূরপাল্লার।

প্রকাশ্যে কিমের হুমকিকে পেন্টাগন পাত্তা না দিলেও পিয়ং ইয়ংয়ের দাবিকে ফাঁকা আওয়াজ বলে উড়িয়ে দিতে নারাজ ছিল সিউল এবং টোকিও। দুই মিত্র দেশকে আশ্বস্ত করতে এবং কিমের হুঙ্কারের জবাব দিতে এ দিন উত্তর কোরিয়ার উপর দিয়ে দু’টো যুদ্ধবিমান উড়িয়ে দিল যুক্তরাষ্ট্র।

রবিবার গুয়ামের মার্কিন বিমানঘাঁটি থেকে দু’টি বি-১বি যুদ্ধবিমান ওড়ে। এই মহড়ায় তার সঙ্গে যোগ দেয় জাপান এবং দক্ষিণ কোরিয়ার জেটও। উত্তর কোরিয়ার উপদ্বিপের আকাশে বেশ কিছু ক্ষণ চক্কর কাটার পর তা ফের ঘাঁটিতে ফিরে আসে। পরে এক বিবৃতিতে পেন্টাগন জানায়, এই অঞ্চলে শান্তি বজায় রাখার সবচেয়ে বড় চ্যালেঞ্জ উত্তর কোরিয়া। কিমকে বুঝতে হবে, আমেরিকা যে কোনও সময় চ্যালেঞ্জ নিতে প্রস্তুত।