কাল রাত্রিতে বরিশালে মোমবাতি প্রজ্জ্বলন

লেখক:
প্রকাশ: ৬ years ago

‘এসো আলোর মিছিলে’ শ্লোগান নিয়ে ২৫ মার্চ কালরাত্রিতে শহীদদের স্মরণে বরিশালে পালিত হয়েছে মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচি। রোববার (২৫ মার্চ) সন্ধ্যায় শহরের কালেকটরেট পুকুর পাড়ে নিউজ এডিটর কাউন্সিল বরিশাল’র আয়োজনে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এতে সংগঠনটির সভাপতি হাসিবুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন- বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন, বরিশাল রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল বিশ্বাস, একাত্তর টেলিভিশনের বরিশাল অফিস প্রধান বিধান সরকার এবং বরিশাল জেলা যুব ইউনিয়নের সভাপতি রেজাউল করিম খোকন প্রমুখ।

বক্তরা বলেন- আজ ২৫ মার্চ মানব সভ্যতার ইতিহাসে একটি বিষাদময় দিন। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রিতে পাক-হানাদার বাহিনী ‘অপারেশন সার্চ লাইট’-এর নামে নিরস্ত্র বাঙালির ওপর নির্বিচারে বিশ্ব ইতিহাসের নৃশংসতম গণহত্যা চালায়। বাঙালি জাতির জীবনে নেমে আসে এক বিভীষিকাময় ভয়াল কালরাত্রি।

২৫ মার্চ পাক হানাদার বাহিনী স্বাধীনতাকামী বাঙালির ওপর হিংস্র দানবের মতো ঝাঁপিয়ে পড়লে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২৬ মার্চের প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। জাতির পিতার আহ্বানে সাড়া দিয়ে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে বাংলার সর্বস্তরের জনগণ ঐক্যবদ্ধভাবে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন।

কালো রাতে শুরু হওয়া পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যা চলতে থাকে মুক্তিযুদ্ধের পুরো সময় ধরে। ৩০ লাখ শহীদের আত্মত্যাগ ও দুই লক্ষ মা-বোনের সম্ভ্রমহানির বিনিময়ে অর্জিত হয় আমাদের স্বাধীনতা। দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী সশস্ত্র মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে প্রতিষ্ঠা লাভ করে স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশ।

কিন্তু স্বাধীনতা লাভের ৪৭ বছর পরেও এই দিনটি আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি। তাই এই দিনটিকে ঘিরে কর্মসূচি পালনের মধ্য দিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে স্বীকৃতি দাবি করা হয়েছে।’’

এই কর্মসূচিতে নিউজ এডিটর কাউন্সিল বরিশাল’র সাধারণ সম্পাদক সৈয়দ মেহেদী হাসানের সঞ্চলানায় অংশ নেন ডিবিসি টেলিভিশনের বরিশাল ব্যুরো অপূর্ব অপু, বাংলাভিশনের প্রতিনিধি শাহীন হাসান, বরিশাল প্রেসক্লাবের ক্রীড়া সম্পাদক এম নাসিম, নিউজ এডিটর কাউন্সি’র সহ-সভাপতি এম জুয়েল, এমকে রানা, যুগ্ম সাধারণ সম্পাদ খন্দকার রাকিব, কোষাধ্যক্ষ রিপন হাওলাদার ও রিয়াজ পাটোয়ারিসহ সাংবাদিক নেতৃবৃন্দ।’’