কার হাতে ইতালি ফুটবলের ভবিষ্যৎ!

লেখক:
প্রকাশ: ৭ years ago

শুধুমাত্র ইতালিই নয়, ফুটবল ইতিহাসে এতবড় বিপর্যয় কেউ কখনও দেখেছে কি না সন্দেহ। ১৯৫৮ সালের পর এই প্রথম ইতালিকে ছাড়াই অনুষ্ঠিত হবে বিশ্বকাপ ফুটবল। ৬০ বছর টানা ৭টি বিশ্বকাপ খেলার পর অবশেষে রাশিয়ায় বিশ্বকাপ মাঠে গড়াবে নীল রং বাদ দিয়ে। বিশ্বকাপে তুলতে না পারার অপরাধে ইতিমধ্যেই বরখাস্ত করা হয়েছে ইতালি কোচ জিয়ান পিয়েরে ভেনতুরাকে।

সুইডেনের কাছে হেরে বিশ্বকাপ স্বপ্ন বাছাই পর্বেই শেষ হয়ে যাওয়ার পর জিয়ানলুইজি বুফন, আন্দ্রে বারজাগলি, ড্যানিয়েল ডি রসিসহ সিনিয়র কয়েকজন ফুটবলার ক্ষোভে-দুঃখে অবসরেরই ঘোষণা দিয়ে বসলেন। অথচ কোচ জিয়ান পিয়েরে ভেনতুরা স্বপদে থেকে যাওয়ার ইচ্ছা পোষণ করেন। অথচ এতবড় বিপর্যয়ের দায়ভার নিজের কাঁধে তুলে নিয়ে তার পদত্যাগ করাই উচিৎ ছিল।

গুঞ্জন ছিল, ভেনতুরাকে হয়তো বা বরখাস্ত করা হবে। হলোও সেটা। তোরিনোর সাবেক এই কোচকে আর ইতালি জাতীয় দলের কোচ হিসেবে দেখা যাবে না। ভেনতুরাকে বিদায় করার সঙ্গে সঙ্গেই ইতালি ফুটবল ফেডারেশন মাঠে নেমে পড়েছে ‘বড়’ কোনো নামকে আজ্জুরিদের কোচ করে নিয়ে আসার জন্য। ইতালি ফুটবল ফেডারেশনের সভাপতি কার্লো তাভেচ্চিও জানিয়েছেন, ইতালি ফুটবলের ভবিষ্যৎ তুলে দেয়ার জন্য বড় কোনো নামকেই খুঁজছে তারা।

ভেনতুরাকে নিয়োগ দিয়েছিলেন তাভেচ্চিও নিজেই। ২০১৬ ইউরোর পর আন্তোনিও কন্তে ইতালি ফুটবল দলের কোচের পদ ছেড়ে দিলে তাভেচ্চিও তোরিনোর ভেনতুরাকেই কোচ হিসেবে নিয়োগ দেন। নিয়োগের পর দুই বছরও দায়িত্ব পালন করতে পারেননি তিনি।

ভেনতুরা ছিলেন খুবই কম পারিশ্রমিকপ্রাপ্ত একজন কোচ। ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারক কোম্পানি পুমার পক্ষ থেকে দেয়া হতো এই পারিশ্রমিক। ভবিষ্যতেও এমন কম পারিশ্রমিকের কথা চিন্তা করলে ইতালি ফুটবল হয়তো আরও খারাপের দিকে যেতে পারে। যদিও তাভেচ্চিও এখন এ বিষয়টা নিয়ে ভাবতেই রাজি নন। তার কথা, ‘বিশ্বের সেরা কোচকেই চাই।’

রোমে ইতালি ফুটবল ফেডারেশন ভবনের সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপ করতে গিয়ে তাভেচ্চিও বলেন, ‘আজই আমি ভেনতুরার সঙ্গে কথা বলেছি। বলে দিয়েছি, তাকে আর আমরা কোচ হিসেবে দেখতে চাই না। আজ থেকে তিনি আর ইতালির কোচ নন। আমরা একজন বড় মাপের কোচের কথাই এখন চিন্তা করছি। আশাকরি আমরা ভালো কোনো কাউকেই পেয়ে যাবো। আগামী সোমবার ফেডারেশনের বৈঠক কল করেছি আমি। যেখানে কিছু টেকনিক্যাল এবং সাংগঠনিক কাঠামো তুলে ধরবো। যেগুলো উপদেষ্টা কমিটিতেও আলোচনা হতে পারে।’

আলোচনা রয়েছে, কে হচ্ছেন ভেনতুরার উত্তরসূরি? যার হাত ধরে নব উদ্যমে এগিয়ে যাবে ইতালির ফুটবল। যে বিপর্যয় ভেনতুরার হাত ধরে হলো, সেখান থেকে ইতালিকে টেনে তুলতে পারবেন কে? কে সেই উপর্যুক্ত ব্যাক্তি? শোনা যাচ্ছে, কালো আনচেলত্তিকেই হয়তো সেই বিপর্যয় সামলে নতুন করে ইতালিকে এগিয়ে নেয়ার দায়িত্ব দেয়া হতে পারে।

ইতালিয়ান পত্রিকাগুলো রিপোর্ট প্রকাশ করছে, সাবেক এসি মিলান, চেলসি, পিএসজি, রিয়াল মাদ্রিদ এবং বায়ার্ন মিউনিখের কোচ আনচেলত্তিকেই হয়তো নিয়োগ দেবে ইতালি ফুটবল ফেডারেশন। তবে ইতালিতে আসার আগে বুন্দেসলিগায় তার নিজের চুক্তির বিষয়গুলো নিয়ে একটা জটিলতা হয়তো তৈরি হতে পারে। সেটা মিটিয়েই তবে তাকে রোমে আসতে হবে।

শুধু কার্লো আনচেলত্তিই নয়, ইতালির সাবেক এবং বর্তমানে চেলসির কোচ আন্তোনিও কন্তেও রয়েছেন ফেবারিটের তালিকায়। তাকেও হয়তো আবার দায়িত্ব দিতে পারে ইতালি ফুটবল ফেডারেশন। গত ইউরোয় তার অধীনেই কোয়ার্টার ফাইনালে জার্মানির কাছে হেরে বিদায় নেয় ইতালি। এরপর ইতালির দায়িত্ব ছেড়ে চেলসির দায়িত্ব নেয়ার পর ক্লাবকে জিতিয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা।

ইতালির সাবেক ফুটবলার ফ্যাব্রিজিও রাভানেল্লির প্রথম পছন্দও কন্তে। তিনি ইতালি ফুটবল ফেডারেশনকে পরামর্শ দিয়েছেন, কন্তেকেই আবার ফিরিয়ে আনতে।

২০০০ সালের ইউরোয় গ্রুপ পর্বে পর্তুগাল, রোমানিয়া এবং ইংল্যান্ডের সঙ্গে শেষ দল হিসেবে বিদায় নিয়েছিল টুর্নামেন্ট থেকে। জার্মানির ওই বিপর্যয়ের মতই অবস্থা হয়েছে এবার ইতালির। যে কারণে অনেকেই দাবি তুলেছে তাভেচ্চিওকেও পদত্যাগ করার জন্য। যদিও তিনি এর দায়ভার নিজের ওপর নিতে রাজি নন। তিনি হয়তো আবার জার্মানির মডেলই অনুসরণ করতে চাইবেন। ২০০০ সালের সেই বিপর্যয়ের পর জার্মানি ২০১০ বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছে এবং ২০১৪ সালে তো চ্যাম্পিয়নই হয়ে গেলো।