কারো বিরুদ্ধে কোনো অপেশাদারিত্বের অভিযোগ পেলে তাকে ছাড় দেয়া হবে না-বিএমপি কমিশনার শাহাবুদ্দিন খান

:
: ৪ years ago

বরিশাল মেট্রোপলিটন পুলিশ (বিএমপি) কমিশনার মো. শাহাবুদ্দিন খান- বিপিএম (বার) বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, “তোমরা স্বাধীন দেশের পুলিশ, তোমরা ব্রিটিশ পুলিশ নও, তোমরা জনগণের পুলিশ”। সেই জনগণের পুলিশ হওয়ার প্রত্যয় নিয়ে মুক্তিযোদ্ধা, কৃষক -শ্রমিক, মেহনতী মানুষের আকাঙ্খা বাস্তবায়নের লক্ষ্যে, নিরাপদ, সুশৃঙ্খল সমাজ ব্যবস্থা নির্মান সহ ভবিষ্যৎ প্রজন্মকে আইনমান্যকারী সুনাগরিক হিসেবে গড়ে তুলতে একেকটি থানাকে ক্ষুদ্র ক্ষুদ্র এরিয়াতে ওয়ার্ড পর্যায়ে ভাগ করে তৃণমূল পর্যায়ে সেবা পৌঁছে দিতে চাই।আমাদের কোন পুলিশ সদস্য দায়িত্ব পালনে যদি ব্যর্থতার পরিচয় দেয় তবে তাকে শাস্তির আওতায় আসতে হবে।

বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) সকালে নগরীর কোতয়ালী মডেল থানাধীন ২০ নম্বর ওয়ার্ডস্থ বিএম কলেজ বৈদ্যপাড়ায় ৩৫ নম্বর বিট পুলিশিং কার্যালয় উদ্বোধনী সুধি সমাবেশে প্রধান অতিথি’র বক্তৃতায় তিনি এ কথা বলেন।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের দক্ষিণ বিভাগের উপ-পুলিশ মো. মোখতার হোসেন- পিপিএম (সেবা) এর সভাপতিত্বে অনুষ্ঠিত সুধি সমাবেশে বিশেষ অতিথি ছিলেন- অতিরিক্ত পুলিশ কমিশনার প্রলয় চিসিম, শিক্ষাবিধ প্রফেসর (অব.) মো. হানিফ।

এসময় বিট পুলিশিং কার্যক্রম নিয়ে বলতে গিয়ে বিএমপি কমিশনার শাহাবুদ্দিন খান বলেন, ‘মানবিক দুষ্টি নিয়ে দুর্নীতিমুক্ত থেকে মানুষের দোড়গোড়ায় বিট পুলিশিংয়ের মাধ্যমে সেবা পৌঁছে দিতে হবে। আজকের এই বিট পুলিশ নগরীতে একটি মডেল হয়ে কাজ করবে।

তিনি বলেন, ‘আমরা পুলিশ বাহিনী একটি সেবাধর্মী প্রতিষ্ঠান। রাষ্ট্র ও জনগণের নিরাপত্তার চাহিদা পুরন করে সমাজের মৌলিক শান্তির চাহিদা পুরন করে যাচ্ছি। এরই ধারাবাহিকতা বজায় রাখে জনগণের কাছাকাছি সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে বিট পুলিশিং কার্যক্রম শুরু করেছি।

আমরা মহানগরীকে ১৯৭টি বিটে ভাগ করেছি। প্রতিটি বিটে একজন করে উপ-পরিদর্শক ও পুলিশ সদস্য দায়িত্ব পালন করবেন। এ কার্যক্রমের ফলে এখন থেকে এলাকাগত সমস্যা নিয়ে আপনাদের আর থানায় যেতে হবে না। আজ থেকে প্রতিটি এলাকায় এলাকায় মাদক, সন্ত্রাস, ইভটিজিং, নারী ও শিশু নির্যাতনসহ বাল্যবিবাহের মত জগন্যতম কাজের বিরুদ্ধে বিট পুলিশকে সহযোগিতার জন্য সকলের প্রতি আহ্বান জানান বিএমপি কমিশনার শাহাবুদ্দিন খান।

সুধি সমাবেশে অন্যান্যদের মধ্যে বরিশাল মেট্রোপলিটন পুলিশের উত্তর বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. খাইরুল আলম উপস্থিত ছিলেন। এছাড়া শুভেচ্ছা বক্তব্য রাখেন কোতয়ালী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. নুরুল ইসলাম এবং ৩৫ নম্বর বিট পুলিশিং কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত উপ-পরিদর্শক প্রলয় দাস।

সহকারী পুলিশ কমিশনার (কোতয়ালী) মো. রাসেল এর সঞ্চালনায় সুধী সমাবেশে স্থানীয় নাগরীকদের পক্ষে ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জিয়াউর রহমান বিপ্লব, সাবেক অধ্যক্ষ মো. বেল্লাল হোসেন, বিএম কলেজের সাবেক অধ্যক্ষ আমানুল হাকিম, কাশিপুর খ্রিস্টানপাড়ার সাধারণ সম্পাদক রবিন ভল্লব, প্রধান শিক্ষক ফাতেমা আক্তার প্রমুখ।

এর আগে প্রধান অতিথি পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান ও বিশেষ অতিথি অতিরিক্ত পুলিশ কমিশনার প্রলয় চিসিম অন্যান্য পুলিশ কর্মকর্তা এবং অতিথিবৃন্দকে সাথে নিয়ে বেলুন ফেস্টুন উড়িয়ে এবং ফিতা কেটে বিট পুলিশিং কার্যালয়ের উদ্বোধন করেন।