‘কাতার বিশ্বকাপে ব্রাজিলই ফেভারিট’

:
: ২ years ago

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্ম জয়ন্তী উপলক্ষে কলকাতা পুলিশ আয়োজন করেছে ‘কলকাতা পুলিশ ফ্রেন্ডশিপ কাপ-২০২২’। এই কাপে খেলতে এসেছেন ব্রাজিলের হয়ে দুই-দুইবার বিশ্বকাপ জেতা কাফু। সঙ্গত কারণেই তার কাছে প্রশ্ন রাখা হয় ব্রাজিল এবার কতোদূর যাবে? তিনি জানিয়েছেন, কাতারে ব্রাজিল এবার ভাল খেলবে। আশা করছি বিশ্বকাপও জিতবে।

‘চার বছর আগে ব্রাজিল ছিল নেইমারকেন্দ্রিক দল। এবার কিন্তু ব্রাজিল একেবারেই আলাদা দল। ব্রাজিল দলে বর্তমানে নেইমার ছাড়াও ভিনিসিউস জুনিয়র, রিচার্লিসন, পাকুয়েতা, রদ্রিগোর মতো তারকা রয়েছে। তারা কিন্তু বিশ্বকাপ জেতার ক্ষমতা রাখে। আমি মনে করি কাতার বিশ্বকাপে ব্রাজিল অন্যতম ফেভারিট। আশা করছি বিশ্বকাপও জিতবে।’

 

বিশ্বকাপ ফুটবলের ৮৮ বছরের ইতিহাসে এবারই প্রথম হতে যাচ্ছে শীতকালিন বিশ্বকাপ। বিষয়টি নিয়ে অনেকে সমালোচনা করলেও ব্রাজিলিয়ান এই গ্রেট বিষয়টিকে দেখছেন ইতিবাচকভাবে। এ বিষয়ে তিনি বলেন, ‘আমি আসলে ভিন্ন কিছু বলবো। যদি বিশ্বকাপটা জুন-জুলাইতে হতো, তাহলে বিভিন্ন লিগে খেলা ফুটবলাররা তাদের চোট সারিয়ে মাঠে নামার সময় পেত না। নভেম্বর-ডিসেম্বরে হওয়ায় এখানে কিছুটা সময় তারা পেয়ে যাচ্ছে। ক্লাব ফুটবলে তারা খেলার মধ্যেই আছে প্রত্যেকে। তাই এটা তাদের জন্য অনেক সুবিধার হয়েছে। তাছাড়া জুন-জুলাইতে বিভিন্ন লিগের মৌসুম শেষ হওয়ার পর ফুটবলাররা অনেক ক্লান্ত হয়ে পড়তো। আশা করছি জমজমাট একটি বিশ্বকাপ হবে কাতারে।’

ব্রাজিল সবশেষ ২০০২ সালে কাফুর নেতৃত্বে বিশ্বকাপ জিতেছিল দক্ষিণ কোরিয়া-জাপানে। এরপর কেটে গেছে ২০ বছর। এবার ব্রাজিল কি পারবে আরও একটি বিশ্বকাপ ঘরে তুলতে? আর কিছুদিন পরেই সেটা বোঝা যাবে।

২০ নভেম্বর কাতার-ইকুয়েডরের ম্যাচ দিয়ে পর্দা উঠবে কাতার বিশ্বকাপের। ২৫ নভেম্বর ‘জি গ্রুপে’ নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়ার মুখোমুখি হবে ব্রাজিল।