কাঁচা আমের কয়েক পদের রেসিপি

:
: ৬ years ago

বৈশাখের এই মৌসুমে গাছে গাছে শোভা পাচ্ছে কাঁচা আম । ফল হিসেবে আম যে শুধু পাকলেই খাওয়া যায় তা কিন্তু নয় বরং কাঁচা আম দিয়েও তৈরি করা যায় মজার মজার অনেক রকম খাবার। কাঁচা আমের মজার মজার খাবারের মধ্যে উন্নতম জ্যাম, জেলি জুস, আমের চাটনি, মোরব্বা, আচার, আমের চুনা, কাসুন্দি দিয়ে মাখন কাঁচা আমের আচার ইত্যাদি। পুষ্টি মান বিচারেও কাঁচা আমের জুড়ি নেই।

তাহলে জেনে নিই কাঁচা আমের মজার কিছু রেসিপি

কাঁচা আমের জুসঃ

উপকরণঃ কাঁচা আম ১ টি, পানি ২ কাপ পরিমাণ, চিনি বা আখের গুঁড় প্রয়োজন মতো, বিট লবন ১ চিমটি পরিমাণ, সরিষা গুঁড়া সিকি ১ চা চামচ, কাঁচা মরিচ বাটা ১/৪ চা চামচ, পুদিনা পাতা স্বাদ মতো, লবন পরিমাণ মতো।

প্রণালিঃ আমের খোসা ছাড়িয়ে কুচি কুচি করে কেটে নিতে হবে। এবার এক সঙ্গে সব উপকরণ সহ ব্লেন্ডারে ব্লেন্ড করে বরফ কুচি দিয়ে পরিবেশন করতে হবে। এছাড়াও আম সেদ্ধ করে আঁটি ফেলে দিয়ে আম ছেনে তা দিয়েও জুস বানাতে পারেন।

আমের মোরব্বাঃ

উপকরণঃ আম ১ কেজি পরিমাণ, সমপরিমাণ অর্থাৎ ১ কেজি চিনি, পানি ২ কাপ, ভিনেগার ২ টেবিল চামচ, চুন গালা ১ চা চামচ।

প্রণালিঃ ভালোভাবে আমের খোসা ছাড়িয়ে আম কেটে দুই ভাগ করতে হবে। আমের আঁটি ফেলে দিয়ে একটি বাটিতে প্রায় ২ ঘণ্টা আম ভিজিয়ে রাখতে হবে। পানি থেকে আম তুলে কাটা চামচ দিয়ে খুব ভালো ভাবে আম কেঁচে নিন। তার পর বাটির পানি পরিবর্তন করে চুন ও ফিটকিরি সহ পানিতে পূনরায় আম ২-৩ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তার পর আম তুলে পরিস্কার করে আবার কিছুক্ষণ পানিতে ফুটিয়ে নিন। তারপর আমগুলো পানি থেকে তুলে পরিস্কার করে শুকিয়ে নিন। তারপর চিনির সিরা তৈরি করতে হবে। সিরা তৈরি হয়ে গেলে তার মধ্যে আম দিয়ে ৪০-৪৫ মিনিট আসতে আসতে অল্প আঁচে জ্বাল দিতে হবে। এই ভাবে তৈরি মোরব্বা বয়ামে অনেকদিন সংরক্ষণ করা যায়।

কাঁচা আমের আচারঃ

উপকরণঃ আম ১ কেজি, চিনি ১/২ কেজি, ভিনেগার ১ কাপ, শুকনো মরিচ ১ টেবিল চামচ, আদা ১ টেবিল চামচ, লবন সামান্য পরিমাণ, পানি পরিমাণমতো।
প্রণালিঃ আমের খোসা ছাড়িয়ে ভালো ভাবে ধুয়ে লম্বা করে কেটে একদিন রোদে শুকাতে হবে। তার পর ২ মিনিট ফুতন্ত পানিতে ফুটিয়ে নিতে হবে। তার পর পানি থেকে আম তুলে পানি ঝরিয়ে নিতে হবে। তার পর চিনি দিয়ে একটি পাত্রে সিরা তৈরি করতে হবে। এবং সিরা হয়ে আসলে তার মধ্যে আম দিয়ে অল্প আঁচে জ্বাল দিতে হবে। সিরা যখন ঘন হয়ে আসবে তখন এর মধ্যে ভিনেগার, মরিচ, আদা যোগ করতে হবে। যখন একদম ঘন হয়ে আসবে তখন এটা ঠাণ্ডা করে বয়ামে ভরে অনেক দিন সংরক্ষণ করা যায়।

আমের চাটনিঃ

উপকরণঃ কাঁচা আমের টুকরো ১ কাপ সিদ্ধ করে নিতে হবে, চিনি বা গুঁড় আধা কাপ, শুকনো মরিচ ৪ টা, আলু বোখারা ৫ টি, লবন স্বাদ মত, আদা, রসুন কুচি ১ চা চামচ করে, সরিষার তেল ১ কাপ, কিচমিচ স্বাদের জন্য আধা কাপ।

প্রনালিঃ কড়ায়ে তেল সহ মরিচ, আদা রসুন দিয়ে ভেজে নিন। একটু লাল হয়ে এলে আম আর আলুবোখারা দিন। এবার হলুদ, কিচমিচ, চিনি, হলুদ দিয়ে নাড়ুন। এবার সম্পূর্ণ মিশ্রণ টি ঘন হয়ে আসলে নামিয়ে ফেলুন।