কলকাতায় রিয়াজ-মাহির কৃষ্ণপক্ষ

:
: ৬ years ago

বাংলাদেশের চলচ্চিত্র ‘কৃষ্ণপক্ষ’। নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে এটি নির্মাণ করেছিলেন তারই স্ত্রী মেহের আফরোজ শাওন। এতে প্রথমবারের মতো জুটি হয়ে হাজির হয়েছেন রিয়াজ ও মাহিয়া মাহি। ছবিটি ২০১৬ সালে মুক্তি পেলে বেশ প্রশংসিত হয় সমালোচকদের কাছে।

এবার ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ছবিটির প্রদর্শনী হতে যাচ্ছে কলকাতায় অনুষ্ঠিত হতে যাওয়া ‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসব ২০১৮’-তে। জানা গেছে, বাংলাদেশের আট চলচ্চিত্র নিয়ে কলকাতার নন্দনে আগামী সোমবার (২৫ জুন) শুরু হবে এই চলচ্চিত্র উৎসব।

ফেডারেশন অব ফিল্ম সোসাইটির উদ্যোগে এ উৎসব চলবে ২৮ জুন পর্যন্ত। সেখানে ‘কৃষ্ণপক্ষ’ ছাড়াও দেখানো হবে এই সময়ের বাংলাদেশি সিনেমা ‘কালের পুতুল’, ‘অজ্ঞাতনামা’, ‘খাঁচা’, ‘ড্রেসিং টেবিল’, ‘টুবি কন্টিনিউড’, ‘আলতাবানু’ ও ‘ভয়ঙ্কর সুন্দর’।

২৫ জুন উৎসবের উদ্বোধনে দেখানো হবে ‘কালের পুতুল’। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কলকাতার মন্ত্রী ব্রাত্য বসু, অভিনেত্রী মাধবী মুখার্জি, প্রযোজক ফরিদুর রেজাসাগর।

ফেডারেশন অব ফিল্ম সোসাইটির কাউন্সিল মেম্বার প্রেমেন্দ্র মজুমদার বলেন, ‘ফেডারেশন অব ফিল্ম সোসাইটি ইন্ডিয়ার পূর্বাঞ্চল ২০১১ সালে প্রথম বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের আয়োজনকরে। প্রতিবছরই নন্দনে এই আয়োজন হয়। ২০১৭ সাল থেকে পুরো ভারতের ২০টি শহরে দেখানো হচ্ছে বাংলাদেশের চলচ্চিত্র। এবারও ভারতের বিভিন্ন শহরে বাংলাদেশের চলচ্চিত্রগুলো প্রদর্শিতহবে।’

প্রেমেন্দ্র মজুমদার জানান, চলতি বছর উৎসবের জন্য বাংলাদেশের চলচ্চিত্র বাছাইয়ে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিকে সহযোগিতা করেছেন নির্মাতা আবু শাহেদ ইমন।