কলকাতায় বিমানের ফ্লাইটে ত্রুটি, ৫ ঘণ্টা ভেতরে আটকা ১৮৫ যাত্রী

লেখক:
প্রকাশ: ২ years ago

ভারতের কলকাতা বিমানবন্দরে উড্ডয়নের সময় যান্ত্রিক ত্রুটিতে পড়েছে বাংলাদেশ বিমানের একটি উড়োজাহাজ। প্রায় পাঁচ ঘণ্টা ধরে সেটি রানওয়েতে আটকে আছে। বিমানের ভেতর প্রায় ১৮৫ জন যাত্রী রয়েছেন। শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র (এসি) বন্ধ থাকায় অধিকাংশ যাত্রীই অসুস্থ হয়ে পড়েছেন। কিন্তু নিরাপত্তার অজুহাতে কোনো যাত্রীকে উড়োজাহাজ থেকে নামতে দেওয়া হচ্ছে না।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্র জানায়, স্থানীয় সময় রাত ৮টা ৩৫ মিনিটে বাংলাদেশ বিমানের একটি উড়োজাহাজ (বোয়িং-৭৩৭, বিজি-৩৯৬) কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়ার কথা ছিল।

কিন্তু উড্ডয়নের জন্য বিমানটি রানওয়েতে গেলে সেটিতে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে। তখন রানওয়ের একপাশে রেখে যান্ত্রিক ত্রুটি মেরামতের চেষ্টা করেন সংশ্লিষ্টরা। কিন্তু রাত ১২টা পর্যন্ত এই ত্রুটি তারা সারাতে পারেননি।

এরই মধ্যে বিমানের এসি বন্ধ হয়ে যায়। গরমে অতিষ্ঠ হয়ে ওঠেন যাত্রীরা। কিন্তু বিমান টার্মিনাল থেকে ছাড়ার পর রানওয়েতে যাত্রী নামার নিয়ম না থাকায় ভেতরেই অধিকাংশ যাত্রী অসুস্থ হয়ে পড়েন।

 

এর মধ্যে একজনকে গুরুতর অবস্থায় বিমান থেকে নামিয়ে হাসপাতালে পাঠানো হয়েছে। তবে অন্যান্য যাত্রীদের পানিসহ প্রয়োজনীয় খাবার দেওয়া হচ্ছে বলে জানা গেছে।

বিমানটিতে থাকা যাত্রী শওকত হোসেন জাগো নিউজকে বলেন, কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ তাদের জানিয়েছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একই বোয়িংয়ের আরেকটি বিমান কলকাতা গিয়ে তাদের নিয়ে আসতে পারবে।

অন্যথায় অন্য কোনো বিমানে তাদের ওঠা বা নামার সুযোগ নেই। এখন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স তার কতটুক কি করেছে, তার কিছুই জানিনা। অথচ ঢাকা থেকে কলকাতা বিমানবন্দরের যাত্রা দূরত্ব মাত্র ৪৫ মিনিট।

এ বিষয়ে জানতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকারকে মুঠোফোনে একাধিকবার চেষ্টা করেও পাওয়া যায়নি।