#

উপমহাদেশ এবং পাকিস্তানের অন্যান্য শহরের মতো পাকিস্তানের বন্দর নগরী করাচির খাবারের মধ্যেও রয়েছে বেশ বৈচিত্র্য। করাচিতে বসবাসকারী বিভিন্ন সম্প্রদায়, বিভিন্ন জাতিগোষ্ঠী এবং অন্যান্য অঞ্চল থেকে উঠে আসা বিভিন্ন মানুষের খাদ্যাভ্যাসের কারণে করাচি পাকিস্তানের অন্যান্য শহরের চেয়ে একটু বেশি বৈচিত্র্যময়।

পাকিস্তানের অন্যান্য শহর শুধুমাত্র কোনো একটি খাবারের জন্য বিখ্যাত কিন্তু করাচির রয়েছে বেশকিছু বিখ্যাত খাবার। চলুন, জেনে আসি পাকিস্তানের বন্দর নগরী করাচির সবচেয়ে জনপ্রিয় এবং বিখ্যাত ১০টি খাবার সম্পর্কে। যেগুলো করাচি গেলে একবার হলেও খাওয়া উচিত।

নিহারি

পাকিস্তানের জাতীয় খাবার নিহারি হলেও সবচেয়ে মজাদার এবং সুস্বাদু নিহারি যদি খেতে চান তাহলে আপনাকে করাচির নিহারির স্বাদ নিতে হবে। ভারত ভাগের সময় যেসব উর্দুভাষী মুসলমানরা করাচিতে চলে যায়, তারা তাদের সাথে জনপ্রিয় এই খাবারটিও সেখানে নিয়ে যায়।

তাদের দেখাদেখি করাচির স্থানীয় বাসিন্দারা নিহারির প্রেমে পড়ে এবং এরপর থেকে এটা করাচীতে বেশ জনপ্রিয় ওঠে। খাবারটি মূলত গরু, ভেড়া এবং খাসির পায়ের নলি বা অস্থি মজ্জা, যা ধীরে ধীরে রান্না করে নান রুটির সাথে খাওয়া হয়।

বিরিয়ানি

পাকিস্তানের অপর এক জাতীয় খাবার হচ্ছে বিরিয়ানি। তবে বিরিয়ানি শুধু করাচি নয় পুরো উপমহাদেশেই জনপ্রিয় একটি খাবার। বিরিয়ানি মূলত বিভিন্ন মসলা, চাল এবং মাংস দিয়ে রান্না করা হয়। উপমহাদেশ জুড়ে বিরিয়ানি বিখ্যাত হলেও অঞ্চলভেদে বিভিন্ন ধরনের বিরিয়ানি বিখ্যাত। যেমন উত্তর ভারতে মোগলাই বিরিয়ানি, লখনৌতে আওয়ার্দি বিরিয়ানি, হায়দ্রাবাদি বিরিয়ানি।

তবে করাচিতে বিখ্যাত বোহরি এবং মেমন বিরিয়ানি। করাচিতে এই বিরিয়ানির প্রচলন শুরু হয় মোগল আমলে। বর্তমানে এটি পাকিস্তানের জাতীয় খাবারে পরিণত হয়েছে। তবে করাচি এলে যেকয়টি খাবার অবশ্যই খাওয়া উচিত, তারমধ্যে বিরিয়ানি অন্যতম।

চিকেন কড়াহি

করাচির জনপ্রিয় আরও একটি খাবারের নাম চিকেন কড়াহি বা চিকেন কড়াই। উর্দুতে কড়াইকে কড়াহি বলা হয় এবং এখান থেকেই এর নামকরণ করা হয়েছে। পাকিস্তানের সব রেস্টুরেন্টেই জনপ্রিয় এই খাবারটি পাওয়া যায়।

সাধারণত জিরা, আদা, হলুদসহ বিভিন্ন মসলা এবং টমেটোর সাথে মুরগির মাংস দিয়ে এই খাবারটি রান্না করা হয়। ভাত বা রুটির সাথে চিকেন কড়াই পরিবেশন করা হয়।

চিকেন টিকা

চিকেন টিকা মূলত পাঞ্জাবের খাবার কিন্তু এটি ভারত এবং পাকিস্তান দুই দেশেই সমান জনপ্রিয়। সাধারণত হাড় ছাড়া অথবা হাড়সহ মুরগির মাংস, দই এবং বিভিন্ন মসলা দিয়ে মেরিনেট করার পর শিকের মধ্যে ঢুকিয়ে আগুনে ঝলসানো হয়।

করাচিতে চিকেন তান্দুরির মতো চিকেন টিকাও বেশ জনপ্রিয় এবং সুস্বাদু। শুকনা জাতীয় খাবার হওয়ায় চিকেন টিকা লেবু, দই, কাঁচা মরিচ অথবা পুদিনা পাতা সাথে দেওয়া হয়। চিকেন টিকা সাধারণত নান রুটি অথবা সাধারণ রুটির সাথে খাওয়া হয়।

হান্দি

হান্দি হচ্ছে মাখনের মতো এবং সুগন্ধিযুক্ত সুস্বাদু একটি খাবার। বিভিন্ন ধরনের হান্দি তৈরি হয়। তবে সবচেয়ে জনপ্রিয় হান্দি হচ্ছে চিকেন হান্দি।

মুরগির মাংসের সাথে বিভিন্ন প্রকারের মসলা দিয়ে ছোট একটি পাতিল যাকে হান্দি বলে, সেটাতে রান্না করা হয়। হান্দিতে রান্না করা হয় বলেই এটাকে হান্দি বলে। অধিকাংশ মানুষ হান্দি খেতে পছন্দ করে তার অনবদ্য স্বাদের জন্য। এটি মূলত মোগল এবং পাঞ্জাবি ঘরানার খাবার। তবে করাচিতে হান্দি প্রচুর জনপ্রিয়।

কাটাকাট

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের লাহোরে এই জনপ্রিয় খাবারের উৎপত্তি। তবে পুরো পাকিস্তানেই খাবারটি জনপ্রিয়। করাচির রাস্তার পাশের বিভিন্ন দোকানে অত্যন্ত সুস্বাদু কাটাকাট পাওয়া যায়।

কাটাকাট মূলত মগজ, কলিজা, যকৃত, ফুসফুস ইত্যাদি ছোট ছোট করে কেটে মাখন দিয়ে ভাজা হয়। যখন এটি ভাজা হয় তখন এটি কট-কট শব্দ হয়, সেটা থেকে এটির নাম হয়েছে কাটাকাট।

কোফতা

কোফতা সাধারণত মিটবল দিয়ে তৈরি করা হয় এবং শুধুমাত্র পাকিস্তান নয়। পুরো উপমহাদেশে এই খাবারটি জনপ্রিয়। পাকিস্তানে কোফতা রসালো ঝাল সসের মধ্যে ডুবিয়ে পরিবেশন করা হয় এবং এটি ভাত অথবা রুটির সাথেও খাওয়া যায়।

কোফতা তৈরির জন্য বিভিন্ন ধরনের মাংস ব্যবহার করা হয়। তবে পাকিস্তানে কোফতা সাধারণত গরুর মাংস, পেঁয়াজ, বিভিন্ন মসলা এবং লবণ দিয়ে তৈরি করা হয়। কখনও কখনও দই, চিজ এবং ক্রিমও ব্যবহার করা হয়।

পায়া

পায়া মূলত তৈরি হয় বিভিন্ন প্রাণীর বিশেষ করে গরু, খাসি এবং ভেড়ার পায়ের নলা ও ক্ষুর দিয়ে তৈরি করা হয়। পায়া বিভিন্ন মসলা দিয়ে সারারাত ধরে আস্তে আস্তে চুলায় জ্বাল করা হয় যাতে করে হাড়ের অস্থি মজ্জার মধ্যে মসলাগুলো ভালোভাবে প্রবেশ করে।

হালিম

ময়দা, মসুর, যব, কয়েক প্রকার ডাল, মাংস এবং বিভিন্ন মসলা সেদ্ধ করে হালিম তৈরি করা হয়। হালিম করাচির অত্যন্ত জনপ্রিয় একটি খাবার। স্বাদ এবং পুষ্টিগুণেও ভরপুর এই খাবার।

তবে হালিম শুধু করাচি কিংবা পাকিস্তান না পুরো উপমহাদেশেই বেশ জনপ্রিয়। করাচির হালিমে আসল স্বাদ পাওয়া যায় রাস্তার পাশের দোকানগুলো। হালিম লেবুর রস, আদাকুচি, কাঁচা মরিচ কুচি এবং ভাজা পেঁয়াজ দিয়ে পরিবেশন করা হয়।

চিকেন মালাই বটি

চিকেন মালাই বটির নাম হয়েছে এই খাবারে ব্যবহার করা মালাই বা দুধের সর থেকে। মুরগির মাংস বার-বি-কিউ করার আগে মালাই এবং বিভিন্ন মসলা দিয়ে মেরিনেট করে রাখা হয়।

মেরিনেট করার ফলে মাংস নরম হয় এবং খেতেও বেশ সুস্বাদু হয়। চিকেন মালাই বটি করাচির অত্যন্ত জনপ্রিয় একটি খাবার কারণ এতে একসাথে ক্রিম এবং মসলার স্বাদ পাওয়া যায়।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন