কবিতা লিখে ২ মাস ধরে জেলে কলেজছাত্রী

:
: ২ years ago

স্রেফ কবিতা লেখার দায়ে জেল খাটছেন এক কলেজছাত্রী। ভারতের আসাম রাজ্যের ১৯ বছরের ওই তরুণী ফেসবুকে কবিতা লিখে প্রায় ২ মাস ধরে জেল খাটছেন। জেলে বন্দী থাকায় দিতে পারেননি কলেজের পরীক্ষাও। ওই তরুণীর নাম বর্ষাশ্রী বুরাগোঁহাই।

বিষয়টি জানাজানি হতেই রাজ্যজুড়ে শুরু হয়েছে কড়া সমালোচনা। কেবল কবিতা লেখার জন্য কারও জেল হতে পারে না দাবি করে রাজ্যের বিরোধী দলীয় নেতা দেবব্রত শইকিয়ার বলেছেন, ‘অবিলম্বে মুক্তি দিতে হবে যোরহাট জেলার তিওকতে জেলে বন্দী বর্ষাশ্রী বুরাগোঁহাইকে।’

এদিকে, স্থানীয় পুলিশের দাবি—আইন মেনেই দেশদ্রোহিতার অভিযোগে বর্ষাশ্রী বুরাগোঁহাই গ্রেপ্তার করা হয়েছে। বর্ষাশ্রীর বিরুদ্ধে অভিযোগ তাঁর ওই কবিতা আসামের বিচ্ছিন্নতাবাদী সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসাম–উলফার মতাদর্শের।

তবে, ওই তরুণীর ভাই অরিন্দম জানিয়েছেন, তাঁর বোন কোনো সংগঠনের সঙ্গেই যুক্ত নয়। ভারতজুড়ে নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী আন্দোলনের সময় কবিতা লেখা শুরু করে বর্ষাশ্রী বুরাগোঁহাই। সেই অপরাধেই গত ১৮ মে গ্রেপ্তার করা হয় তাঁর বোনকে।

এ বিষয়ে সমালোচনা ঝড় উঠলে আসামের পুলিশ প্রধান ভাস্কর জ্যোতি মহন্ত সাংবাদিকদের বলেন, ‘আইন আইনের মতো চলছে। জঙ্গি দলে যোগ দেওয়ার সুযোগ করে দেওয়ার থেকে আটক থাকাই ভালো।’

রাজ্য পুলিশের স্পেশাল ডিজি জিপি শর্মা সামাজিক গণমাধ্যমে বর্ষাশ্রীর লেখা কবিতার একটি লাইন প্রকাশ করেন। লাইনটি হলো, ‘আকৌ করিম রাষ্ট্রদ্রোহ।’ অর্থাৎ ফের রাষ্ট্রদ্রোহে শামিল হব। তাঁর মতে, রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ করার ডাক রয়েছে এই কবিতার লাইনে।