ওয়েস্ট ইন্ডিজের হারে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে বাংলাদেশ

:
: ৩ years ago

ওয়েস্ট ইন্ডিজ নিজেদের শেষ বিশ্বকাপের ম্যাচেও হেরেছে। অস্ট্রেলিয়ার কাছে পাত্তাই পায়নি। দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের আরেকটি হারে র‌্যাংকিংয়ে অদলবদল হয়েছে। ক্যারিবিয়ানদের হারে লাভ হয়েছে বাংলাদেশের। নয়ে থাকা বাংলাদেশ উঠেছে আট নম্বরে। আট নম্বর থেকে সোজা দশ নম্বরে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

র‌্যাংকিংয়ে আটে ওঠায় ২০২২ অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব বা সুপার টুয়েলভে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের মতোই আগামী বছর অস্ট্রেলিয়ায় বসবে প্রতিযোগিতার অষ্টম আসর। ষোলো দলের অংশগ্রহণে ১৬ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত চলবে টুর্নামেন্টটি। ফরম্যাট একই রকম। শুরুতে আট দলের প্রথম পর্বের টুর্নামেন্ট হবে। সেখান থেকে চারটি দল যাবে সুপার টুয়েলভে। সুপার টুয়েলভে সরাসরি অংশগ্রহণ করতে পারবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল এবং র‌্যাংকিংয়ের পরের ছয়টি দল।

প্রথম পর্বে, এবারের বিশ্বকাপের সুপার টুয়েলভ নিশ্চিত করা বাকি চার দল খেলবে বাছাই পর্ব পেরিয়ে বিশ্বকাপে নাম লিখানো চার দলের সঙ্গে। মরুর বুকে বিশ্বকাপ থেকে শূন্য হাতে ফেরা বাংলাদেশ সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পেল।

বিশ্বকাপের আগে বাংলাদেশের র‌্যাংঙ্কিং ছয়ে থাকলেও ধারাবাহিক ব্যর্থতায় তিন ধাপ নিচে নেমেছিল। ২৩৪ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান ছিল নয়ে। ভগ্নাংশ পয়েন্টে এগিয়ে ওয়েস্ট ইন্ডিজের অবস্থান ছিল আটে। কিন্তু শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার কাছে হেরে ৮ রেটিং পয়েন্ট হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশেরও ২ রেটিং পয়েন্ট কমেছে।

২৩২ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান এখন আটে। বিশ্বকাপের ফাইনালের আগে এই র‌্যাংকিংয়ে অদলবদল হওয়ার সম্ভাবনা নেই। পরদিনের র‌্যাংকিং দেখে আইসিসি সবগুলো দল চূড়ান্ত করবে।

২৩৮ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের ওপরে আছে আফগানিস্তান। নিউ জিল্যান্ডের বিপক্ষে আফগানিস্তান নিজেদের শেষ ম্যাচ জিতলেও র‌্যাংকিংয়ে পরিবর্তন আসবে না। জিতলে আফগানিস্তান ৬ রেটিং পয়েন্ট পাবে। হারলে তাদের পয়েন্ট হবে ২৩২।

বিশ্বকাপে প্রথম আসরের পর বাংলাদেশ সবকটিতেই প্রথম বা বাছাই পর্ব খেলেছে। অস্ট্রেলিয়া বিশ্বকাপে কিছুটা হলেও মান বাঁচল বাংলাদেশের।