ওভেন ছাড়াই বাটারক্রিম কাপ কেক রেসিপি

লেখক:
প্রকাশ: ৪ years ago

কাপ কেক খেতে কে না ভালোবাসে। বড় বড় বেকারীর রং-বেরঙের কাপ কেক গুলো সবারই নজর কেড়ে নেয়। এগুলো দেখতে যেমন আকর্ষণীয় খেতেও তেমন সুস্বাদু। আবার অতিথি আপ্যায়নেও এর তুলনা নেই। কিন্তু আপনি জানেন কি? খুব সহজে ঘরে বসে ওভেন ছাড়াই বানানো যায় এই কাপ কেক।

জেনে নিন কাপ কেক বানানোর রেসিপি:

উপকরণ:

দেড় কাপ ময়দা, ৩/৪ কাপ চিনি (গুড়ো করে নিলে ভালো), ২ চা চামচ বেকিং পাউডার, ১/২ চা চামচ লবণ, ১/২ কাপ দুধ, ১/২ কাপ মাখন (গলানো), ২টা ডিম, ১ চা চামচ ভ্যানিলা এসেন্স, কাপ কেকের ছাঁচ প্রয়োজনমতো।

প্রস্তুত প্রণালী:

প্রথমে ময়দা ও বেকিং পাউডার একসাথে মিশিয়ে ভালো করে চালুনি দিয়ে চেলে নিন। এরপর মাখন, চিনি, দুধ, লবণ ও ভ্যানিলা এসেন্স একসাথে ভালো করে মিশিয়ে নিন। ডিম ভালো করে ফেটিয়ে নিয়ে এর মধ্যে উপকরণগুলো ঢেলে ভালো করে মিশিয়ে নিন। এবার শুকনো মিশ্রনটি অল্প অল্প করে ঢেলে মিশিয়ে নিন। কাপ কেকের ছাঁচে কাপ কেকের কাগজ দিয়ে অথবা তেল মেখে মিশ্রণ ঢেলে দিন। খেয়াল রাখুন যেনো ছাঁচের অর্ধেকের বেশি না ভরে।

এবার একটি বড় গভীর গর্তযুক্ত সস প্যান নিন। এটি চুলায় দিয়ে বেশি আঁচে খুব ভালো করে গরম করে নিন।পরে এর উপর একটি স্ট্যান্ড রেখে স্ট্যান্ডের উপরে কাপ কেকের ব্যাটার ভরা ছাঁচ গুলো রেখে দিন। এরপর সস প্যানের মুখে ঢাকনা দিয়ে ভালো করে মুখ বন্ধ করে ৩০ মিনিট রাখুন। আধা ঘণ্টা পর কাপ কেকে একটি টুথপিক ঢুকিয়ে দেখুন পরিষ্কার হয়ে উঠে আসছে কিনা। পরিষ্কার হয়ে উঠে না আসলে আরও ১০ মিনিট রাখুন। কাপ কেক হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে বাটার ক্রিম দিয়ে পরিবেশন করুন।

বাটার ক্রিমের প্রস্তুত প্রণালী:

যতটুকু মাখন নিবেন তার সাথে সম পরিমাণে আইসিং সুগার (গুড়া চিনি) খুব ভালো করে মিশিয়ে নিন। এবার কাটা চামচ দিয়ে ১৫ মিনিটের বেশি সময় ধরে ফেটানোর পর চিনি মিশে ক্রীম মসৃন হয়ে গেলে পছন্দ মত ফুড কালার ও ফ্লেভার মিশিয়ে নিন। এরপর ফ্রিজে কিছুক্ষণ রেখে ব্যবহার করুন।