ওজন কমায় সুজি

:
: ৪ years ago

বাচ্চা থেকে বৃদ্ধ- সকলের অত্যন্ত পছন্দের খাবার সুজি। সুস্বাদু ও অত্যন্ত স্বাস্থ্যকর সুজি সকালের খাবার ও মিষ্টি হিসেবে খাওয়া হয়ে থাকে।

সুজি তৈরি হয় গম থেকে। সুজি সহজপাচ্য ও সুস্বাদু হওয়ায় সকলের অত্যন্ত প্রিয়। যারা ওজন কমানোর চিন্তায় আছেন, তারা নিয়মিত সুজি খেতে পারেন।

সুজি কী কী উপায়ে খাওয়া যায় তা নিচে উল্লেখ করা হলঃ

*এনার্জি বৃদ্ধি করে

স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট সমৃদ্ধ হওয়ায় এই খাদ্য শক্তি ও এনার্জি বৃদ্ধিতে সাহায্য করে।

*প্রচুর পরিমাণে আয়রন থাকে

প্রচুর পরিমাণে আয়রন থাকায় সুজি আয়রনের ঘাটতি দূর করে। রক্ত সঞ্চালনেও সাহায্য করে। যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ইউনাইটেড স্টেটস্ ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার (ইউএসডিএ) অনুসারে ১০০ গ্রাম সুজিতে ১.২৩ মিলিগ্রাম আয়রন থাকে।

হাড় মজবুত করে

সুজিতে ক্যালসিয়াম থাকায় হাড় মজবুত হয়। ইউএসডিএ অনুসারে ১০০ গ্রাম সুজিতে ১৭ মিলিগ্রাম ক্যালশিয়াম থাকে।

*স্নায়ুতন্ত্র সুস্থ রাখে

ম্যাগনেসিয়াম, জিঙ্ক ও ফসফরাসের উপস্থিতির কারণে সুজি আমাদের স্নায়ুতন্ত্র সুস্থ রাখে। ইউএসডিএ অনুসারে প্রতি ১০০ গ্রাম সুজিতে যথাক্রমে ৪৭ মিলিগ্রাম, ১.০৫ মিলিগ্রাম এবং ১৩৬ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম, জিঙ্ক ও ফসফরাস থাকে।

*কোলেস্টেরল নেই

সুজিতে কোলেস্টেরল থাকে না। ইউএসডিএ অনুসারে সুজি শরীরের কোনওরকম ক্ষতি করে না তাই নিশ্চিন্তে গ্রহণ করা যায়।

*ওজন হ্রাসে সুজি

ইউএসডিএ অনুসারে ১০০ গ্রাম সুজিতে ৩৬০ ক্যালোরি থাকে এবং কোলেস্টেরল থাকে না। পুষ্টি বিশারদ ডাক্তার রূপা দত্ত জানিয়েছেন, আপনি দ্রুত ওজন কমাতে চাইলে বাজার থেকে কী ধরনের সুজি কিনছেন তা খেয়াল রাখা উচিত। ফাইবার সমৃদ্ধ স্বাস্থ্যকর সুজি আমাদের শরীরের পক্ষে উপকারী। দুধ বা সবজি সহকারে সুজি খেলে তা থেকে পুষ্টি পাওয়া যায়। সুতরাং সুজির তৈরি বিভিন্ন খাবার আপনি খেতে পছন্দ করলে প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ খাবার সুজির সঙ্গে যোগ করে খান।

সুজি ওজন কমাতে সাহায্য করে, শুধুমাত্র আপনি যদি সুজির সঙ্গে প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ পুষ্টিকর খাবার যোগ করেন তবেই। আর একথা অবশ্যই মনে রাখবেন শরীরচর্চা এবং সুষম আহারের যৌথ প্রয়াসেই ওজন হ্রাস সম্ভব হয়।