এসডিজি অর্জনে এমপিদের ভূমিকা গুরুত্বপূর্ণ: স্পিকার

:
: ৬ years ago

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নিজ এলাকার সম্ভাবনা কাজে লাগিয়ে এসডিজির লক্ষ্য অর্জনে সংসদ সদস্যদের আরও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

শনিবার বিকেলে হবিগঞ্জের বাহুবলে ‘দ্য প্যালেস রিসোর্টে’ জাতীয় সংসদ সচিবালয় ও ইউএনডিপি, বাংলাদেশের যৌথ উদ্যোগে আয়োজিত ‘এসডিজি বাস্তবায়ন ও মনিটরিংয়ে সংসদ সদস্যদের ভূমিকা’ বিষয়ক কর্মশালায় সমাপনী বক্তব্যে স্পিকার এসব কথা বলেন।

অনুষ্ঠানে স্পিকার ২০৩০ সালের মধ্যে এসডিজির লক্ষ্য অর্জনে ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০২১ এর সমন্বয় করে কাজ করার জন্য সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানান।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সংসদ সদস্যদের নিজেদের লক্ষ্য অগ্রাধিকার ভিত্তিতে নির্ধারণ করতে হবে। সে লক্ষ্য বাস্তবায়নে জাতীয় সংসদ ও ইউএনডিপি যৌথভাবে প্রয়াস গ্রহণ করবে।

তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমানে বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে প্রবেশ করেছে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্য আয়ের দেশে পরিণত করে ২০৩০ সালের মধ্যে এসডিজির সকল লক্ষ্য অর্জনে বর্তমান সরকার দৃঢ় প্রতিজ্ঞ। তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে।

চিফ হুইপ আ স ম ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠানে ডেপুটি স্পীকার ফজলে রাব্বী মিয়া বক্তব্য দেন। ইউএনডিপি’র কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী, ইউএনডিপি নিউইয়র্ক টিম লিডার চার্লস স্যাভেল এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ইউএনডিপি’র কনসালটেন্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক ববি একটি গুরুত্বপূর্ণ সেশন পরিচালনা করেন।

দুই দিনব্যাপী এ কর্মশালায় ৭ নারী সংসদ সদস্যহ ৩০ জন সংসদ সদস্য অংশ নেন। কর্মশালায় এসডিজি সংক্রান্ত কর্মপরিকল্পনা নির্ধারণ ও বাস্তবায়ন কৌশল নিয়ে ৪টি সেশন পরিচালিত হয়।

এদিন দুপুরে বাহুবল উপজেলার হিলালপুর কমিউনিটি ক্লিনিক পরিদর্শন করেন স্পীকার। এ সময় তিনি সকল কমিউনিটি ক্লিনিকে মায়েদের গর্ভকালীন সচেতনতামূলক কার্যক্রম জোরদার করার নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, সরকার মাতৃত্বকালীন সময়ে মা ও শিশুদের জন্য বিভিন্ন উপহার সামগ্রীসহ নানা সহায়তা দিয়ে থাকে।

স্পীকার বলেন, প্রত্যন্ত অঞ্চলে কমিউনিটি ক্লিনিকে অবস্থা পরিদর্শন করার উদ্দেশ্যেই এখানে এসেছি। এ সময় তিনি ক্লিনিকে উপকারভোগীদের উপস্থিতি এবং সেবার প্রসংসা করেন।

হবিগঞ্জবাসীর খোঁজ-খবর নিতে আসায় স্পীকারকে ধন্যবাদ জানিয়ে এমপি আবু জাহির বলেন, দেশরত্ন শেখ হাসিনা একজন জনদরদী ব্যক্তিত্ব। জনগণের দাবিকে প্রাধান্য দিয়ে তিনি দেশের উন্নয়ন কাজ করে যাচ্ছেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে এমএ মুনিম চৌধুরী বাবু এমপি, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, সিভিল সার্জন সুচীন্ত চৌধুরী, হবিগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক সফিউল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফজলুল জাহিদ পাভেল, বাহুবল উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হাই উপস্থিত ছিলেন।