এসএসসি পরীক্ষা শুরু : বরিশাল বোর্ডে পরীক্ষার্থী ৯১ হাজার ৮০০ জন

লেখক:
প্রকাশ: ১ বছর আগে

পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে রাজধানীসহ সারা দেশে একযোগে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এই পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডের আওতায় থাকা ১ হাজার ৪৭৫ শিক্ষা প্রতিষ্ঠানের ৯১ হাজার ৮০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবেন।

রোববার (৩০ এপ্রিল) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন।

তিনি জানিয়েছেন, বরিশাল শিক্ষা বোর্ডের ১৯০টি কেন্দ্রে সকাল ১০টায় শুরু হয়ে ১টা পর্যন্ত পরীক্ষা চলবে। এ বছর মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্রীর সংখ্যা ৪৮ হাজার ৭৩ জন এবং ছাত্র সংখ্যা ৪৩ হাজার ৭২৭ জন।

এদিকে, পরীক্ষায় অনিয়ম ঠেকাতে ৩৫টি ভিজিলেন্স টিম দায়িত্ব পালন করবেন। প্রথম দিনে বাংলা প্রথম পত্র দিয়ে পরীক্ষা শুরু হয়েছে।

উল্লেখ্য, এ বছর সব শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে ছাত্র সংখ্যা ১০ লাখ ২১ হাজার ১৯৭ এবং ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন ছাত্রী। এ বছর মোট শিক্ষাপ্রতিষ্ঠান ২৯ হাজার ৭৯৮টি। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে কেন্দ্র ২ হাজার ২৪৪টি, শিক্ষাপ্রতিষ্ঠান ১৭ হাজার ৭৮৬টি।

মাদ্রাসা শিক্ষা বোর্ডে মোট কেন্দ্র ৭১৬টি এবং শিক্ষাপ্রতিষ্ঠান ৯ হাজার ৮৫টি। কারিগরি শিক্ষাবোর্ডে মোট কেন্দ্র ৮৫০টি এবং মোট শিক্ষাপ্রতিষ্ঠান ২ হাজার ৯২৭টি। এবার মোট শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ২০৭ টি এবং কেন্দ্র বেড়েছে ২০টি।