এসএসসির ফরমপূরণে অতিরিক্ত অর্থ নেয়ায় দুদকের অভিযান

:
: ৬ years ago

রাজধানীর যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে এসএসসি পরীক্ষা-২০১৯ এর ফরমপূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে অভিযান চালিয়েছে দুদক।

দুদক এনফোর্সমেন্ট ইউনিটের ভারপ্রাপ্ত প্রধান সমন্বয়ক ও মহাপরিচালক (প্রতিরোধ ) সারোয়ার মাহমুদ-এর নির্দেশে আজ পরিচালিত এ অভিযানে অংশ নেন দুদকের সহকারী পরিচালক মো. মনিরুজ্জামান ও উপসহকারী পরিচালক জিএম আহসানুল কবীর।

কমিশনের অভিযোগ কেন্দ্রের হটলাইন ১০৬ এ মর্মে অভিযোগ আসে এসএসসি পরীক্ষা-২০১৯ এর ফরমপূরণের জন্য সরকার কর্তৃক নির্ধারিত ফি এর পরিবর্তে যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ ৬ হাজার টাকা করে ফি নিচ্ছে। তাৎক্ষণিকভাবে ওই স্কুলে অভিযান চালায় দুদকের বিশেষ টিম।

অভিযানকালে বিদ্যালয়টির ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. মনিরুজ্জামান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ফরমপূরণে সরকার নির্ধারিত ফি নেয়া হলেও একইসঙ্গে শিক্ষার্থীদের কাছ থেকে কোচিং, মডেল টেস্ট এবং র্যাগ-ডে উপলক্ষে অর্থ নেয়া হচ্ছে। এ সময় দুদক টিমের সদস্যরা বলেন, কোচিং ফি, মডেল টেস্ট কিংবা র্যাাগ-ডের নামে বাধ্যতামূলকভাবে অর্থ নেয়া সরকারি বিধি-বিধান পরিপন্থী।

কলেজেটির অধ্যক্ষ দুদক টিমের সঙ্গে একমত পোষণ করে তাৎক্ষণিকভাবে একটি নোটিশ ইস্যু করে অঙ্গীকার করেন যে, ‘এসএসসি পরীক্ষা-২০১৯ এর পরীক্ষার্থীদের নিকট থেকে অতিরিক্ত টাকা আদায়ের ব্যাপারে কোনো অভিভাবক আপত্তি দিলে তার অতিরিক্ত টাকা ফেরত দেয়া হবে।’ এ সময় দুদক টিমের সদস্যরা টেস্ট পরীক্ষায় উত্তীর্ণ এবং অনুত্তীর্ণ শিক্ষার্থীদের তালিকা সংগ্রহ করেন। তারা উপস্থিত অভিভাবকদের সঙ্গে কথা বলেন, অনেক অভিভাবক দুদক টিমের আগমনের সংবাদ পেয়ে বিদ্যালয়ে ছুটে আসেন। তারা দুদকের অভিযানকে স্বাগত জানান।

অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) সারোয়ার মাহমুদ বলেন, ‘ফরমপূরণে সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত অর্থ নেয়া সম্পূর্ণ অনৈতিক। ফরমপূরণের সঙ্গে বিভিন্ন অজুহাতে অতিরিক্ত ফি নেয়া সমর্থনযোগ্য নয়। সরকারি বিধি-বিধান লঙ্ঘন করে অর্থ গ্রহণ বন্ধে কমিশন কর্তৃক এ জাতীয় অভিযান অব্যাহত রাখা হবে।’