এশিয়া ফাউন্ডেশন এর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উদযাপন

লেখক:
প্রকাশ: ৭ years ago

সাভার (ঢাকা): বিশ্বে সাক্ষরতা” এই স্লোগানকে সামনে রেখে পূবালী ব্যাংক লিমিটেডের সহযোগিতায়ে সাভারে পালিত হয়েছে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস।আজ ২১ শে সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল সাড়ে নয়টায় সাভার উপজেলার হোপ স্কুল মাঠে আলোচনা, নৃত্য, ছবি আঁকা ও বই মেলার আয়োজন করা হয়। অনুষ্ঠানের আয়োজন করে দি এশিয়া ফাউন্ডেশন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পূবালী ব্যাংক লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর শফিউল আলম খান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়া ফাউন্ডেশন বাংলাদেশের প্রতিনিধি সারা টেইলর । এ ছাড়াও ছিলেন মারটিন বেপারি, প্রোগ্রাম ডিরেক্টর, হোপ ওয়ার্ল্ড ওয়াইড বাংলাদেশ, প্রোগ্রাম ম্যানেজার শুক্লা দে সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত শিক্ষক-শিক্ষার্থীরা।

তাঁরা বলেন, শিল্প ও সাহিত্যে বাংলাদেশের একটি গৌরবময় ইতিহাস রয়েছে। বাংলাদেশে শিক্ষার হার বৃদ্ধিতে খুব অল্প সময়ের মধ্য বিশেষ সাফল্য অর্জন করেছে তাই আমি আজকের অনুষ্ঠানে অংশগ্রহন করতে পেরে আনন্দিত বোধ করছি। এছাড়া আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহনকারী বক্তারা বলেন, এশিয়া ফাউন্ডেশনের এই বইমেলা ও বই বিরতণ আয়োজনের লক্ষ্য বই পড়ার অভ্যাস গঠনে সকলকে উদ্বুদ্ধ করা যা শিক্ষার বিস্তার, মেধার বিকাশ ও মানুষের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে টেকসই উন্নয়ন অর্জনে সহায়তা করে। তাই জ্ঞানের বাহক হিসেবে বইয়ের গুরুত্ব, বই পড়ার অভ্যাস গড়ে তুলার মাধ্যমে শিক্ষার প্রসার এবং ব্যক্তি, গোষ্ঠী ও সমাজ গঠনে ও টেকসই উন্নয়ন নিশ্চিতকরণে শিক্ষার প্রয়োজনীয়তা ও তাৎপর্য তুলে ধরেন। আলোচনা অনুষ্ঠান শেষে অতিথিবৃন্দ ফিতা কেটে বেই মেলার উদ্বোধন করেন এবং স্টলগুলো ঘুরে দেখেন।

উল্লেখ্য ১৯৫৪ সাল থেকে দি এশিয়া ফাউন্ডেশন বই ও শিক্ষামূলক উপকরণ বিতরণের মাধ্যমে দেশে শিক্ষার বিস্তার ও সাক্ষরতা বিষয়ে সচেতনতা গড়ে তোলার বিশ্বব্যাপী আন্দোলনে একাত্মতা প্রকাশ করে একনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে। এবছরও উচ্চমানের ইংরেজি বই বিতরণের পাশাপাশি সুবিধাবঞ্চিত এলাকায় শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে বাংলা ভাষায় লিখিত শিশুতোষ বই বিতরণ করে এশিয়া ফাউন্ডেশন।