এভাবে বেসরকারি বিশ্ববিদ্যালয় চলতে পারে না: শিক্ষামন্ত্রী

:
: ৬ years ago

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনও তাদের ন্যূনতম শর্ত পূরণ করেনি। এভাবে তো চলতে পারে না। যেসব বিশ্ববিদ্যালয় এখনও নিজস্ব ক্যাম্পাসে যায়নি, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া ছাড়া আর কোনো পথ খোলা নেই।

শনিবার আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের প্রতিনিধি হিসেবে সমাবর্তনে গ্র্যাজুয়েটদের ডিগ্রি প্রদান করেন তিনি।

নুরুল ইসলাম নাহিদ বলেন, সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্রছাত্রীদের মধ্যে কোনো পার্থক্য নেই। তারা সবাই জাতির ভবিষ্যৎ। মানসম্মত শিক্ষা ও সুযোগ পাওয়ার অধিকার রয়েছে তাদের। এ সময় মুনাফা ও ব্যবসার চিন্তা ত্যাগ করে সেবার মনোভাব নিয়ে শিক্ষার জন্য সবাইকে অবদান রাখার আহ্বান জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, বৈশ্বিক প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিশ্বজনীন দৃষ্টিভঙ্গি, বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সুযোগ গ্রহণ করে তাদের যুগোপযোগী মানব সম্পদে রূপান্তর করতে হবে।

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় বাংলাদেশকে বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো বিশেষ ভূমিকা রাখছে বলেও মন্তব্য করেন তিনি।

সমাবর্তন অনুষ্ঠানে ২২ হাজার ৮৫৯ জনকে ডিগ্রি প্রদান করা হচ্ছে। এর মধ্যে ৩৬ জনকে চ্যান্সেলর গোল্ড মেডেল এবং ২৩০ জনকে ভাইস চ্যান্সেলর গোল্ড মেডেল প্রদান করা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। আরও বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আলী, উপাচার্য অধ্যাপক কে এম গোলাম মহিউদ্দিন ও সংযুক্ত আরব আমিরাতের আমিরের আইন উপদেষ্টা আল সাঈদ আলী বিন সাঈদ আবদুর রহমান।