#

এবার হ্যাকারদের খপ্পরে পড়েছেন মার্কিন গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলা ও স্পেসএক্সের প্রধান নির্বাহী ইলন মাস্ক। হ্যাকারদের দাবি ক্রিপ্টোকারেন্সি বা ভার্চ্যুয়াল মুদ্রার ব্যবহার নিয়ে মাস্কের ইতিবাচক মন্তব্যের জেরে হ্যাকের এ সিদ্ধান্ত নিয়েছেন তারা।

প্রায়ই ক্রিপ্টোকারেন্সি বা ভার্চ্যুয়াল মুদ্রা নিয়ে গণমাধ্যম বা টুইটারে নিজের মন্তব্য জানান ইলন মাস্ক। তার এমন মন্তব্যের ফলে বিটকয়েন ও ডোজকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সির বাজারদর বৃদ্ধি পায়।

টিএমজেড নামের একটি ট্যাবলয়েড জানিয়েছে, অ্যানোনিমাস লিজিওন নামের একটি হ্যাকার গ্রুপের পাল্লায় পড়েছেন ইলন মাস্ক। ওই হ্যাকার গোষ্ঠী সাধারণত কোন ওয়েবসাইটে ডিনাইয়াল অভ সার্ভিসের মাধ্যমে হামলা করে থাকে। ২০০৩ সালে এই দলটি বিশ্বের কিছু ইন্টারনেট ব্যবহারকারীর দ্বারা গঠিত হয়। অ্যানোনিমাসের সদস্যরা অ্যানোন নামেও পরিচিত। তারা সাধারণত কোন প্রতিবাদ মিছিলে আসলে এক ধরনের মাস্ক ব্যবহার করেন। ইলন মাস্কের আগে অ্যানোন হ্যাকার দলটির কবলে পড়েছে সায়েন্টোলজি ও ই-কমার্স প্রতিষ্ঠান পেপাল।

অ্যানোনিমাসের বিরুদ্ধে এখন পর্যন্ত অনেক দেশে সাইবার হামলার অভিযোগ রয়েছে। তারা বিভিন্ন দেশের সরকারি ওয়েবসাইটেও হামলা করে থাকে। এ তালিকায় রয়েছে যুক্তরাষ্ট্র, ইসরায়েল, তিউনিসিয়া, উগান্ডাসহ আরও বেশ কিছু দেশ।

সম্প্রতি এক ভিডিও বার্তায় এই হ্যাকার গোষ্ঠী জানায়, পরিবেশ নিয়ে ইলন মাস্ক নিজেকে সচেতন দাবি করলেও ইলন এবং তার প্রতিষ্ঠান নানা সময়ে পরিবেশের বিরুদ্ধে যাচ্ছে। গত ২ জুন এক টুইট বার্তায় ইলন মাস্ক জানান, চলতি বছরের মে থেকে বিটকয়েন ব্যবহার করে কেনা যাচ্ছে টেসলার যে কোন মডেলের গাড়ি।

ক্রিপ্টোকারেন্সিগুলোর মধ্যে বিটকয়েন ছাড়াও ডোজকয়েনের পক্ষে ইলন মাস্ক। ২০১৩ সালের ডিসেম্বরে ডোজকয়েন নিয়ে আসে সফটওয়্যার ইঞ্জিনিয়ার বিলি মার্কস ও জ্যাকসন পালমার। তাদের লক্ষ্য ছিল বিনা মূল্যের পেমেন্ট সিস্টেম তৈরি করা। যেখানে থাকবে না প্রথাগত ব্যাংক লেনদেনের মতো ঝামেলা।

সূত্র: এনডিটিভি, টিএমজেড

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন