#

ইরানের পর এবার সিরিয়ার সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধার করতে যাচ্ছে সৌদি আরব। এর অংশ হিসাবে দামেস্কে দূতাবাস চালু করতে যাচ্ছে রিয়াদ। বৃহস্পতিবার সূত্রের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

সৌদি আরব এক দশকেরও বেশি আগে সিরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছিল। এর ফলে মধ্যপ্রাচ্যের জোট থেকে বিচ্ছিন্ন হয়ে যায় সিরিয়া।

 

দামেস্কের সাথে সংশ্লিষ্ট একটি আঞ্চলিক সূত্র জানিয়েছে, প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রধান মিত্র ইরানের সঙ্গে সৌদি আরব সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার জন্য একটি যুগান্তকারী চুক্তির পর রিয়াদ এবং দামেস্কের মধ্যে যোগাযোগ গতি পেয়েছে।

আরেকটি সূত্র জানিয়েছে, এপ্রিলের দ্বিতীয়ার্ধে মুসলমানদের ধর্মীয় উৎসব ‘ঈদুল ফিতরের পরে দূতাবাস পুনরায় খোলার প্রস্তুতি নিচ্ছে দুই সরকার।’ সিরিয়ার একজন সিনিয়র গোয়েন্দা কর্মকর্তার সাথে সৌদি আরবের আলোচনার ফলাফল হিসেবে এই সিদ্ধান্ত এসেছে।

রিয়াদ ও দামেস্কের মধ্যে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা হলে তা আরব রাষ্ট্রগুলোর পদক্ষেপের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য অগ্রগতি হিসেবে চিহ্নিত হবে। ২০১১ সালে সিরিয়ার গৃহযুদ্ধ শুরু হওয়ার পরে অনেক পশ্চিমা ও আরব রাষ্ট্র সিরিয়ার সঙ্গে সম্পর্ক বিচ্ছিন্নের জন্য সৌদি আরবকে উস্কানি দিয়েছিল। সৌদি আরবের মিত্র মার্কিন যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট বাশার-আল- আসাদের সাথে সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে আঞ্চলিক দেশগুলোর পদক্ষেপের বিরোধিতা করেছিল।

প্রসঙ্গত, সাত বছরের বৈরিতার পর চলতি মাসের প্রথম দিকে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠায় সম্মত হয়েছিল ইরান ও সৌদি আরব। দুই দেশই পুনরায় দূতাবাস চালু করার কথা জানিয়েছে। আগামী দুই মাসের মধ্যে দুই দেশই তাদের দূতাবাসের কার্যক্রম শুরু করবে। ইরান-সৌদির এই বৈরিতা অবসানে বিশেষ ভূমিকা রেখেছে চীন।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন