এবারও গ্রাহক হয়রানির শীর্ষে সোনালী-ব্র্যাক ব্যাংক

লেখক:
প্রকাশ: ৬ years ago

গত বছরের মত এবারও দেশের ব্যাংকগুলোতে গ্রাহক হয়রানির অভিযোগের তালিকায় শীর্ষে রাষ্ট্রায়ত্ত সোনালী ও বেসরকারি ব্র্যাক ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের গ্রাহক স্বার্থ সংরক্ষণের বার্ষিক প্রতিবেদন ২০১৬-১৭ এ তথ্য জানা গেছে। প্রতিবেদনটি প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিস বিভাগ (এফআইসিএসডি)।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ব্যাংকিং খাতে গত ২০১৬-১৭ অর্থবছরে আর্থিক অনিয়ম ও হয়রানির শিকার হয়ে ৩ হাজার ৫২১টি অভিযোগ করেছেন গ্রাহকরা। এর মধ্যে টেলিফোনে ১ হাজার ৩৬০টি এবং লিখিতভাবে ২ হাজার ১৬১টি অভিযোগ করেছে। যার শতভাগ নিষ্পত্তি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

প্রতিবেদনে সর্বোচ্চ হয়রানির শিকারের ভিত্তিতে শীর্ষ ১০ ব্যাংকের নাম প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। এর মধ্যে অভিযোগের শীর্ষ ব্যাংকের তালিকায় উঠে এসেছে সোনালী ব্যাংক। ব্যাংকটির বিরুদ্ধে গ্রাহকরা ৩৪৫টি অভিযোগ করেছে। দ্বিতীয় অবস্থানেই রয়েছে বেসরকারি ব্র্যাংক ব্যাংক। যার বিরুদ্ধে অভিযোগ সংখ্যা ২১৩টি।

প্রতিবেদন অনুযায়ী, গত ২০১৬-১৭ অর্থবছরে আর্থিক অনিয়ম ও হয়রানির শিকার হয়ে গ্রাহকরা ই-মেইল, ফ্যাক্স, ওয়েব সাইট ও ডাকযোগে অভিযোগ করেছে। এর মধ্যে তৃতীয় অবস্থানে জনতা ব্যাংক। এর বিরুদ্ধে ১৮৫টি অভিযোগ রয়েছে। এছাড়া ডাচ-বাংলা ব্যাংকের ১৭২, অগ্রণী ব্যাংকের ১৫৭, ইসলামী ব্যাংকের ১৫৬, রূপালী ব্যাংকের ১৩২, দ্য সিটি ব্যাংকের ১২৩, ইস্টার্ন ব্যাংকের ১২০ ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ১০৬টি অভিযোগ রয়েছে।

তথ্য অনুযায়ী, সবচেয়ে বেশি অভিযোগ এসেছে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের বিরুদ্ধে। যা মোট অভিযোগের ৬০ দশমিক ৪০ শতাংশ। রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের বিরুদ্ধে ২৪ দশমিক ৮৫ শতাংশ। বিদেশি বাণিজ্যিক ব্যাংকের বিরুদ্ধে ৪ দশমিক ৬৭ শতাংশ। বিশেষায়িত ব্যাংকের বিরুদ্ধে ২ দশমিক ৪৫ শতাংশ এবং ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে ৭ দশমিক ৬৩ শতাংশ।

এফআইসিএসডি’র উপ-মহাব্যবস্থাপক মো. ইকবাল হোসাইন বলেন, গ্রাহক স্বার্থ সংরক্ষণে কেন্দ্রীয় ব্যাংক কাজ করে যাচ্ছে। গ্রাহক যে কোনো সমস্যা সমাধানের জন্য আমাদের মোবাইল-টেলিফোন, ইমেইল অথবা লিখিতভাবে অভিযোগ করতে পারে। আর অভিযোগের পাওয়ার সঙ্গে সঙ্গে কেন্দ্রীয় ব্যাংক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে। ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তার সঙ্গে আলোচনা করে এর সমাধান করা হয়। এ ফলে গত বছরের আশা অভিযোগ শতভাগ নিষ্পত্তি করেছি।

উল্লেখ্য, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করার জন্য বাংলাদেশ ব্যাংক ২০১১ সালের ১ এপ্রিল গঠন করে গ্রাহক স্বার্থ সংরক্ষণ কেন্দ্র। পরে এর পরিধি বাড়তে থাকায় আরও বৃহৎ পরিসরে একে ঢেলে সাজিয়ে ২৫ জুলাই ২০১২ সালে গঠন করা হয় ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিস বিভাগ (এফআইসিএসডি)। ফ্যাক্স (০০৮৮-০২-৯৫৩০২৭৩),ই-মেইল(bb.cipc@bb.org.bd), এসএমএস এবং ১৬২৩৬ নাম্বারে ডায়াল করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কোনো অনিয়ম ও হয়রানির বিরুদ্ধে গ্রাহকরা অভিযোগ করতে পারেন। ব্যাংক এ আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের মধ্যে সম্পর্ক উন্নয়নের জন্য এ সেবা চালু করা হয়েছে।

এখন থেকে সাধারণ মানুষ বিদ্যমান মাধ্যমের পাশাপাশি এ মোবাইল অ্যাপস এর মাধ্যমেও অভিযোগ দাখিল করার সুবিধা পাবেন। মোবাইল অ্যাপস্টি BB Complaints নামে গুগল প্লে স্টোরে আপলোড করা হয়েছে যা play.google.com/store/apps হতে ডাউনলোড করা যাবে।