এনএসআই’র সাবেক ডিজি কারাগারে

:
: ৬ years ago

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতার জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সাবেক ভারপ্রাপ্ত ডিজি মুহাম্মদ ওয়াহিদুল হককে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বুধবার বিচারপতি আমির হোসেনের নেতৃত্বে দুই সদস্যের আদালত এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ।

ওয়াহিদুল হককে মঙ্গলবার তার বারিধারার বাসা থেকে গ্রেফতার করা হয়। ওইদিন ব্যারিস্টার তুরিন আফরোজ বলেন, সকাল সাড়ে দশটার দিকে ওয়াহিদুল হককে গ্রেফতারে পরোয়ানা জারির জন্য আবেদন করি। বিচারপতি আমির হোসেনের নেতৃত্বে দুই সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তা মঞ্জুর করেন। এরপর বেলা সাড়ে ১২টার দিকে তাকে পুলিশ গ্রেফতার করে।

ওয়াহিদুল হকের বিরুদ্ধে ১৯৭১ সালের ২৮ মার্চ রংপুর ক্যান্টনমেন্টে ৫/৬শ মানুষকে গুলি করে হত্যার অভিযোগ রয়েছে বলে জানান তুরিন আফরোজ।

ওয়াহিদুল হক ১৯৬৬ সালের ১৬ অক্টোবর পাকিস্তান সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত হন। ১৯৭০ সালের মার্চ মাসে রংপুর ক্যান্টনমেন্টে যোগ দেন। ১৯৭১ সালের ৩০ মার্চ সেখানে থেকে পাকিস্তানে বদলি হন। ১৯৭৩ সালের ডিসেম্বর পর্যন্ত পাকিস্তানে অবস্থান করে ১৯৭৪ সালে দেশে ফেরেন। ওই বছরের শেষে তিনি সেনাবাহিনী থেকে অবসর নেন।

পরে ১৯৭৬ সালে পুলিশ বাহিনীতে এএসপি পদে যোগ দেন। ১৯৯৬-৯৭ সালে তিনি এনএসআইর ভারপ্রাপ্ত ডিজি ছিলেন। সবশেষ ২০০৫ সালে পুলিশের অতিরিক্ত আইজিপি হিসেবে অবসর নেন।