‘এক বছর ধরে লাপাত্তা পুলিশের সেই নায়েক, এএসপি হওয়ার তথ্য ভুয়া’

:
: ২ years ago

৪০তম বিসিএসে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে নিয়োগে সুপারিশপ্রাপ্ত হয়েছেন- এমন তথ্য ছড়িয়েছিলেন সংস্থাটির নায়েক আব্দুল হাকিম। এরপরই তাকে নিয়ে শোরগোল পড়ে। সামাজিক যোগাযোগমাধ্যমসহ সর্বত্র তাকে নিয়ে প্রশংসা শুরু হয়। খোদ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারাও তার প্রশংসা করেছেন। কিন্তু এর কিছুদিন পরই জানা যায় হাকিম বিসিএসই দেননি পাশ দূরের কথা।

পুলিশ বলছে, এএসপি হওয়ার যে খবর হাকিম ছড়িয়েছেন সেটি ভুয়া। প্রায় এক বছর ধরে তিনি ‘লাপাত্তা’। তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

গত ৩০ মার্চ প্রকাশিত ৪০তম বিসিএসের চূড়ান্ত ফলে নিজেকে এএসপি পদে সুপারিশপ্রাপ্ত হওয়ার খবর ছড়ান হাকিম। এরপরই প্রশংসায় ভাসতে থাকেন তিনি। গণমাধ্যমেও তাকে নিয়ে খবর প্রকাশিত হয়। তিনি গণমাধ্যমে চমকপ্রদ সাক্ষাতকারও দেন, তুলে ধরেন কীভাবে সংগ্রাম করে ‘এএসপি হয়েছেন’।

বাহিনীর একজন সদস্যের এমন সাফল্যের বিষয়টি সামনে আসার পর- তা নিয়ে খোঁজ নিতে গিয়ে নায়েক হাকিম এক বছর ধরে লাপাত্তা বলে জানতে পারে পুলিশ। তারপর এ কৃতিত্ব নিয়ে সন্দেহ তৈরি হয়। পরে বাহিনীর পক্ষ থেকে খোঁজ নেওয়া হয়। কিন্তু হাকিম বিসিএস দিয়েছেন এমন তথ্যপ্রমাণ পায়নি পুলিশ।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) উপকমিশনার (মিডিয়া) ফারুক হোসেন গণমাধ্যমকে বলেন, বিষয়টি যাচাইয়ে বিসিএসে তার (হাকিম) এমন কৃতিত্বের কোনো সত্যতা পাওয়া যায়নি।

ডিএমপির এই কর্মকর্তা বলেন, ‘এ পুলিশ সদস্য প্রায় এক বছর ধরে লাপাত্তা। প্রায় এক বছর আগে ডিএমপিতে ছিল। ঢাকা রেঞ্জে বদলি হওয়ার পর ডিএমপি থেকে ছাড়পত্রও নিয়েছে। কিন্তু নতুন কর্মস্থলে যোগ দেয়নি। তাকে এ মুহূর্তে ডিএমপি বা ঢাকা রেঞ্জের সদস্য কোনোটাই বলা যাচ্ছে না।’

ফারুক হোসেন বলেন, তার দাবির কোনো সত্যতা এখন পর্যন্ত পাওয়া যায়নি। তার ব্যাপারে ডিএমপি থেকে একটি তদন্ত কমিটি করার প্রক্রিয়া রয়েছে। দুই-একদিনের মধ্যে এ কমিটি গঠন করা হতে পারে। তার মানসিক সমস্যাও থাকতে পারে বলে মনে করেন তিনি।