একে একে জ্ঞান হারালো শতাধিক ছাত্রী

লেখক:
প্রকাশ: ৬ years ago

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার হাসানহাট উচ্চবিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়ে শতাধিক ছাত্রী হঠাৎ অসুস্থ হয়ে পড়েছে।

বুধবার সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সংখ্যা শতাধিক অসুস্থ শিক্ষার্থী ও অভিভাবক সেবা নিতে নোয়াখালী জেনারেল হাসপাতালে ভিড় করেন। একসঙ্গে এতো বেশি রোগী চিকিৎসা নিতে আসা হাসপাতালটিতে এই প্রথম বলে জানান কর্তব্যরত চিকিৎসক ও কর্মচারিরা। আগতদের মধ্যে  সন্ধ্যা পর্যন্ত ৩০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তারা হলো সুমাইয়া, ফাতেমা, বিবি মরিয়ম, কামরুন নাহার, নুপুর, মাহফুজা, মরিয়ম, ইয়াছমিন, মিলি, শ্যামলী, মরিয়ম, খাদিজা, শেফালী, বন্যা, পলি, স্বর্ণা, কবিতা, ফারিহা, প্রমি, ডলি, সুবর্ণা আক্তার, মাহফুজা, আসমা, ঐশি, ইয়াসমিন, সাবিনা, জান্নাতুল ফেরদাউস, সুমাইয়া, ইয়াছমিন, আরাফাত, নুসরাত, ফাতেমা ও সাবিহা।

এছাড়াও অনেককে জেলা সদরের বিভিন্ন প্রাইভেট হাসপাতাল ও বেগমগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ চৌমুহনীর বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এ ঘটনায় বিদ্যালয় ও এর আশেপাশের এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোস্তফা কামাল বলেন, প্রতিদিনের মতো বুধবার সকাল সাড়ে ১০টার সময় মাঠে এসেম্ব্যলি শেষে শিক্ষার্থীরা ক্লাসে ফিরে। ১১টার দিকে ৪-৫ জন ছাত্রী হঠাৎ বমি করে অচেতন হয়ে পড়ে এবং তাদের মুখ দিয়ে ফেনা বের হতে থাকে। এরপর একে একে অসুস্থ হওয়ার সংখ্যা বাড়তে থাকে। দুপুর ১২টার দিকে বিদ্যালয় কর্তৃপক্ষ বিষয়টি নোয়াখালী জেলা সিভিল সার্জনকে অবহিত করলে তিনি অসুস্থ শিক্ষার্থীদের হাসপাতালে পাঠানোর পরামর্শ দেন।

তিনি আরও বলেন, দুপুর ১২টার পর প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রীদের মাঝেও এ অসুস্থতা দেখা দেয়। খবর পেয়ে শিক্ষার্থীদের অভিভাবকরা বিদ্যালয়ে এসে ভিড় জমান।

নোয়াখালী জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের মেডিকেল অফিসার ডা. শামীম রেজা বলেন, এটাকে চিকিৎসা বিজ্ঞানে গণহিস্টিরিয়া বলা হয়। সাধারণত ভয়ের কারণে হয়ে থাকে। এ নিয়ে আতঙ্কের কিছু নেই। এ রোগের লক্ষণ হচ্ছে হঠাৎ অজ্ঞান হয়ে মুখে দিয়ে ফেনা বের হওয়া।