একাদশে সাব্বির, তৃতীয় স্পিনার রাজ্জাক!

লেখক:
প্রকাশ: ৬ years ago

চট্টগ্রাম টেস্টে স্পিনাররা বলতে গেলে পুরোপুরি ব্যর্থ। সাকিবের বিকল্প হিসেবে সানজামুলকে দলে নেয়া হলেও তিনি সবচেয়ে বেশি ব্যর্থতার পরিচয় দিয়েছেন। যে কারণে, ঢাকা টেস্টের জন্য ঘোষিত দলেই রাখা হয়নি তাকে। তার পরিবর্তে নেয়া হয়েছে একজন ব্যাটসম্যানকে। তিনি সাব্বির রহমান রুম্মন।

ঢাকা টেস্টের দল ঘোষণার পরই আলোচনার কেন্দ্রে, একাদশ নিয়ে। এই টেস্টে একাদশে কে কে থাকছেন এটাই তুমুল আগ্রহের জন্ম দিয়েছে ক্রিকেট ভক্তদের মধ্যে। ইতোমধ্যেই বিভিন্ন সূত্র থেকে তথ্য নিয়ে সম্ভাব্য একাদশের সংবাদ জাগো নিউজের পাঠকদের জানিয়ে দেয়া হয়েছে।

তবে, ম্যাচ শুরুর আগেরদিন রাত পর্যন্তও এ বিষয়ে ঘোর সংশয় রয়ে গেছে। আসলে টিম কম্বিনেশন কী হচ্ছে, কে কে থাকছে একাদশে- এটা নিয়ে পুরোপুরি মুখে কুলুপ এঁটে বসেছেন সংশ্লিষ্ট সবাই। টিম ম্যানেজমেন্টের কেউ তো ধরাই দিচ্ছেন না। অন্য সূত্রগুলোও বলতে গেলে পুরোপুরি চুপ।

তবে বিকেলের দিকে শুধু এটুকু জানা গেছে, ঢাকা টেস্টের জন্য একাদশ তৈরি করা না হলেও ১৩ জনের একটা প্রাথমিক দল দাঁড় করিয়েছে টিম ম্যানেজমেন্ট। যেখানে ঠাঁই হয়নি পেসার কামরুল ইসলাম রাব্বি এবং তরুণ স্পিনার নাঈম হাসান।

এর অর্থ, ঢাকা টেস্টেও একমাত্র পেসার খেলছেন। তিনি মোস্তাফিজুর রহমান। চট্টগ্রামেও একমাত্র পেসার হিসেবে খেলেছিলেন তিনি। ঢাকায়ও চট্টগ্রামের কম্বিনেশন ঠিক রাখছে টিম ম্যানেজমেন্ট। অর্থাৎ এক পেসার এবং তিন স্পিনারের সঙ্গে সাত জেনুইন ব্যাটসম্যান নিয়েই মাঠে নামছে বাংলাদেশ।

কিন্তু প্রশ্ন হলো একাদশে মোসাদ্দেক হোসেন সৈকত নাকি সাব্বির রহমান খেলবেন? আবার তৃতীয় স্পিনার হিসেবে আবদুর রাজ্জাককে খেলানো হবে নাকি তানবীর হায়দারকে খেলানো হবে- এ নিয়ে সংশয়-সন্দেহ রয়েই গেল। যদিও রাতের দিকে একটি নির্ভরযোগ্য সূত্র জাগো নিউজকে নিশ্চিত করেছেন, মোসাদ্দেক হোসেন সৈকত নয়, ঢাকা টেস্টের একাদশে সাত নম্বর ব্যাটসম্যান হিসেবে খেলবেন সাব্বির রহমান রুম্মন।

মিরপুর শেরেবাংলায় আগের দুই টেস্টে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়াকে হারিয়েছে বাংলাদেশ। বিশেষ করে, এই মাঠে ইংল্যান্ডের বিপক্ষে মেহেদী হাসান মিরাজ একাই নিয়েছেন ১২ উইকেট। ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ে দারুণ ভূমিকা রয়েছে তাইজুলের। সুতরাং, লঙ্কানদের বিপক্ষে একাদশে মিরাজ এবং তাইজুল অটোমেটিক চয়েজ। এই দু’জন থাকছেন- এটা প্রায় নিশ্চিত।

এখন দেখার বিষয় তৃতীয় স্পিন বিকল্প কে? সেটাই টিম ম্যানেজমেন্ট রেখে দিয়েছে এক রহস্য হিসেবে। বিকেলেই যেহেতু জানা গেছে, ১৩ জনের দল ঘোষণা করা হয়েছে। সুতরাং, পরিষ্কার যে এক পেসার নিয়েই মাঠে নামছে বাংলাদেশ। তৃতীয় স্পিনার রাজ্জাক না তানবীর হায়দার। রাতে একটি নির্ভরযোগ্য খবর মিললো, সাব্বির খেলছেন মোসাদ্দেকের জায়গায়। আর তৃতীয় স্পিনার হিসেবে রাজ্জাকই রয়েছেন টিম ম্যানেজমেন্টের পছন্দের তালিকায় এক নম্বরে।

সুতরাং, ঢাকা টেস্টে একাদশ দাঁড়াচ্ছে এমন-
তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), লিটন কুমার দাস, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম এবং আবদুর রাজ্জাক।