একমাসে করোনায় আক্রান্ত ২৫০০ শিক্ষক-কর্মচারী, মৃত্যু ৮৩ জনের

লেখক:
প্রকাশ: ৩ years ago

গত এক মাসে সারাদেশে প্রায় আড়াই হাজার শিক্ষক-কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ৮৩ জন। প্রাথমিক শিক্ষা অধিদফতর এবং শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র বলছে, মাধ্যমিক পর্যায়ে সারাদেশে সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের কর্মরত ১ হাজার ৪৩৯ জন শিক্ষক-কর্মচারী করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ৫৮ জন। আর প্রাথমিক স্কুলে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৪৪ জন। তার মধ্যে মারা গেছেন ২৫ জন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের নয়টি আঞ্চলিক অফিস রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন ঢাকা অঞ্চলের শিক্ষক কর্মচারীরা। এ অঞ্চলে মোট আক্রান্ত হয়েছেন ৪৯৭ জন। মারা গেছেন ১৭ জন। কুমিল্লায় আক্রান্ত হয়েছেন ১০৯ জন, মারা গেছেন পাঁচজন। বরিশালে আক্রান্ত ২০১ জন, মারা গেছেন তিনজন। ময়মনসিংহে আক্রান্ত ৭৪ জন, মারা গেছেন তিনজন। চট্টগ্রামে আক্রান্ত ৮৫ জন, মারা গেছেন পাঁচজন, রাজশাহীতে আক্রান্ত ৬৪ জন, মারা গেছেন পাঁচজন, সিলেটে আক্রান্ত ১০৪ জন, মারা গেছেন একজন, রংপুরে আক্রান্ত ১৩৭ জন, মারা গেছেন সাতজন এবং খুলনায় মোট আক্রান্ত হয়েছেন ১৬৮ জন, মারা গেছেন ১২ জন।

এর মধ্যে একজন শিক্ষা ক্যাডারের কর্মকর্তা রয়েছেন। মারা যাওয়া কর্মকর্তার নাম ছগীর হোসেন হাওলাদার। তিনি নারায়ণগঞ্জ সরকারি সফর আলী কলেজে গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ছিলেন।

প্রাথমিকে আক্রান্ত ১ হাজার ৪৪ জন
এদিকে সারাদেশে প্রাথমিক স্কুলে কর্মরত মোট ১ হাজার ৪৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। তার মধ্যে ৯৭৬ জন সুস্থ হলেও ২৫ জনের মৃত্যু হয়েছে। মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ২১ জন শিক্ষক, তিনজন কর্মকর্তা এবং একজন কর্মচারী রয়েছেন। আর আক্রান্তের মধ্যে ৮২৮ জন শিক্ষক, ১২৯ জন কর্মকর্তা, ৬২ জন কর্মচারী ও ২৬ জন শিক্ষার্থী রয়েছে।

জানা গেছে, দেশের আট বিভাগে প্রাথমিক শিক্ষার মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ঢাকা বিভাগে সাতজন, খুলনায় আটজন, চট্টগ্রামে ছয়জন, রাজশাহীতে একজন, বরিশালে একজন, সিলেটে একজন এবং রংপুরে একজন রয়েছেন। তবে এখন পর্যন্ত ময়মনসিংহ বিভাগে প্রাথমিক শিক্ষার কেউ করোনায় আক্রান্ত হয়ে মারা যাননি।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতির মধ্যে গত বছরের মার্চ মাস থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।