উ. কোরিয়ার দু’টি জনপ্রিয় ইউটিউব চ্যানেল বন্ধ

লেখক:
প্রকাশ: ৭ years ago

ইউটিউবের সামাজিক নীতি ভঙ্গ করার অভিযোগে উত্তর কোরিয়ার প্রোপাগান্ডামূলক দুইটি চ্যানেল বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। ইউটিউবের বরাত দিয়ে রবিবার মার্কিন সংবাদ মাধ্যম দ্যা গার্ডিয়ান এই তথ্য জানিয়েছে।

দ্যা গার্ডিয়ানে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, স্টিমেকোরিয়াস ও উরিমিজোককিরি উত্তর কোরিয়ার বেশ জনপ্রিয় ইউটিউব চ্যানেল। এর মধ্যে স্টিমেকোরিয়াসের ২০ হাজারের বেশি এবং উরিমিজোককিরির ১৮ হাজারের বেশি সাবস্ক্রাইবার ছিল।

চ্যানেল দুটিতে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত নিউজ ক্লিপের ভিডিও পোস্ট করা হতো। মূলত এতে নানা ধরনের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ, ক্ষেপণাস্ত্র পরীক্ষার ভিডিও শেয়ার করত পিয়ংইয়ং। গত মাসে উরিমিজোককিরি চ্যানেলটিতে দেখানো হয়েছিল-উত্তর কোরিয়ায় পাঁচ দশক ধরে জীবিত অবস্থায় থাকার পরে সাবেক মার্কিন সেনা জেমস জোসেফ ডার্সোনকের মৃত্যু হয়েছে। তবে মৃত্যুর আগে তিনি প্রেসিডেন্ট কিম জং উনের বশ্যতা স্বীকার করে নিয়েছেন।

বিশেষজ্ঞদের মতে, এই চ্যানেলের মাধ্যমে আসলে উত্তর কোরিয়ার সামরিক শক্তির প্রদর্শন করত প্রেসিডেন্ট কিম জং উন। উত্তর কোরিয়ার বিভিন্ন সামরিক সম্ভার দেখানো হত। এক কথায় কিমের নীতি আন্তর্জাতিক বিশ্বে ছড়িয়ে দিত এই ইউটিউব চ্যানেল দুইটি।

এদিকে, শুক্রবার চ্যানেল দুইটি বন্ধ করার ঘোষণা দিলেও এ বিষয়ে বিস্তারিত কোনো বক্তব্য প্রকাশ করেনি ইউটিউব কর্তৃপক্ষ। কতদিন পর্যন্ত চ্যানেলটি বন্ধ থাকবে তাও জানানো হয়নি।

জাতিসংঘের নিষেধাজ্ঞা উপক্ষো করে একের পর এক ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ও পরমাণু বোমার পরীক্ষা চালিয়ে আসছে উত্তর কোরিয়া। গত রবিবার একটি হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালিয়েছে বলে দাবি করেছে দেশটি। ভূগর্ভে এই বোমার বিস্ফোরণ ঘটানো হয়েছিল।

বিশ্লেষকদের ধারণা, উত্তর কোরিয়ার সর্বশেষ বোমার বিস্ফোরণ ক্ষমতা ১০৮ কিলোটন; যা জাপানের হিরোশিমায় যুক্তরাষ্ট্রের ফেলা বোমার চেয়ে ৭.৮ গুণ বেশি শক্তিশালী।