উত্তর কোরিয়ার ব্যবসা বন্ধ হবে: চীন

:
: ৭ years ago

ধারাবাহিকভাবে পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষার ফলে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ হচ্ছে উত্তর কোরিয়ার উপর। আর তারই জের ধরে এবার  চীন সরকার উত্তর কোরিয়ার কোম্পানিগুলোকে অবিলম্বে তাদের ব্যবসা বন্ধ করার নির্দেশ দিল।

মনে করা হচ্ছে, এতে কিম জং উনের দেশে বড়সড় অর্থনৈতিক ধাক্কা লাগতে চলেছে। কারণ উত্তর কোরিয়ার অর্থনীতি অনেকটাই নির্ভর করে প্রতিবেশী রাষ্ট্র চীনের উপরেই।

পরমাণু পরীক্ষার জেরে উত্তর কোরিয়া সরকারের অবস্থানে ক্ষুব্ধ চীন সরকার। এ ব্যাপারে তারা পিয়ংইয়ংকে আগেই হুঁশিয়ারি দিয়েছে। আর এবার সরাসরি যৌথ বাণিজ্য বন্ধের নির্দেশ দেওয়া হলো।

এ প্রসঙ্গে চীনা বাণিজ্য মন্ত্রী জানিয়েছেন, নির্দেশিকা অনুসারে উত্তর কোরিয়ার কোম্পানিগুলো ১২০ দিন সময় পাবে। তার মধ্যেই তাদের ফিরে যেতে হবে।

উল্লেখ্য, যে কয়েকটি দেশের সঙ্গে উত্তর কোরিয়ার কূটনৈতিক সম্পর্ক রয়েছে তার মধ্যে চীন অন্যতম। সাম্প্রতিক সময়ে পিয়ংইয়ংয়ের পরমাণু পরীক্ষার জেরে আন্তর্জাতিক মহল তীব্র আলোড়িত। এর পাশাপাশি, পরপর ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে চলেছে কিম জং উনের দেশ। এতে মার্কিন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে দ্বন্দ্ব তীব্র আকার নিয়েছে।