উজিরপুরে আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে বালি ভরাটের অভিযোগ

:
: ২ years ago

উজিরপুর প্রতিনিধি : বরিশালের উজিরপুরে আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে অসহায় পরিবারের ভোগ দখলীয় জমিতে জোর পূর্বক বালি ভরাট করে দখলের পায়তারা চালাচ্ছে প্রভাবশালীরা বলে অভিযোগ পাওয়া গেছে।

 

ভূক্তভোগী সূত্রে জানা যায়, উপজেলার হারতা গ্রামের মৃত মন্নান আকনের ছেলে মাহাবুব আকনের সাথে পার্শ্ববর্তী বানারীপাড়া উপজেলার বাওয়ালিয়া গ্রামের মৃত হোসেন হাওলাদারের ছেলে জয়নাল হাওলাদার গংদের সাথে জমি নিয়ে দীর্ঘদিন যাবৎ বিরোধ চলে আসছিল।

 

সুত্রে জানা যায় ১৬নং হারতা মৌজায় এস,এ খতিয়ান-১১৬ তথা এস,এ সৃজিত খতিয়ান নং ৭৬৫ এবং এস,এ দাগ নং-১১১৫, বিএস খতিয়ান নং-৩০১৩, বি.এস.দাগ নং-২৩৯৫ এর মধ্যে ৫ শতাংশ জমির উপর দোকান ঘর করে গরুর মাংশ বিক্রি করছিলেণ মাহাবুব আকন।

 

উক্ত জমিতে ৩১ মার্চ বিকেল ৩টায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জয়দেব চক্রবর্তী সরকারি অধিগ্রহনকৃত জমিতে মাহাবুব হোসেন আকনের মাংসের দোকান ঘরটি উচ্ছেদ করেন।

 

এরপর রাতেই বাওয়ালিয়া গ্রামের প্রভাবশালী জয়নাল হাওলাদার, রফিক হাওলাদার, রাজু হাওলাদার, মোস্তফা হাওলাদার মিলে সুযোগ নিয়ে ঐ জমি দখল করার জন্য তড়িঘড়ি করে বালিভরাট কার্যক্রম শুরু করে।

 

সংবাদকর্মীরা বিষয়টি প্রশাসনকে জানালে তাৎক্ষণিক ভাবে উজিরপুর মডেল থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে বালি ভরাট কার্যক্রম বন্ধ করে দেয়। এদিকে মাহাবুব আকন ৩১ মার্চ ওই জমি নিয়ে বরিশাল আদালতে ১৪৪/১৪৫ ধারায় জয়নাল হাওলাদার গংদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন যার মামলা নং ৮৭/২০২২।

 

সে মামলায় ১ এপ্রিল বিকেল ৫টায় উজিরপুর মডেল থানার এ.এস.আই উজ্জ্বল কুমার পাল উভয় পক্ষকে শান্তি শৃঙ্খলা রক্ষার্থে নোটিশ প্রদান করেন। এ ব্যাপারে ভূক্তভোগী মাহাবুব আকন জানান, পুলিশ বিকেলে উভয় পক্ষকে নোটিশ দেওয়ার পরেই ওই রাতে জয়নাল হাওলাদার গংরা আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে পুনরায় আমার জমিতে বালি ভরাট করে দখলের পায়তারা চালায়। আমি অসহায় হওয়ায় আমার ভোগ দখলীয় জমি জোর পূর্বক দখল করে নেবে বলে হুমকি দেয় ওই প্রভাবশালীরা।

 

অন্যের জমি দখল করা তাদের নেশা ও পেশা। এলাকায় একাধিকবার শালিসী হলেও তা মানছে না তারা। উল্টো আমাদের পরিবারকে বিভিন্ন ভয়ভীতি ও হুমকি অব্যাহত রেখেছে। অভিযুক্তরা বিষয়টি এড়িয়ে যায়। ওই প্রভাবশালীদের কবল থেকে জমি দখলমুক্ত রাখার দাবী জানিয়ে প্রশাসনের সুদৃষ্টি কামনা করেছেন অসহায় পরিবার।