ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত জাতীয় ঈদগাহে ।

লেখক:
প্রকাশ: ৭ years ago

জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাতে মুসলিম বিশ্বের শান্তি কামনা করেন মুসল্লিরা। এছাড়া, সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য বিশেষ মোনাজাতও করা হয়েছে।

জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, মন্ত্রিসভার সদস্য, বিচারপতি, সংসদ সদস্য, কূটনীতিক ও সরকারি উচ্চপদস্থ কর্মকর্তারা।

ভোর ৬ টা থেকে জাতীয় ঈদগাহে আসতে থাকে মুসল্লিরা। আইনশৃঙ্খলা বাহিনীর কয়েক স্তরের নিরাপত্তার মধ্যে সারিবদ্ধভাবে ঢুকতে হয় তাদের।

সকাল ৮ টায় শুরু হয় প্রধান জামাত। সর্বস্তরের মানুষের সাথে এক কাতারে নামাজ আদায় করেন রাষ্ট্রপতি, মন্ত্রিপরিষদ সদস্য ও বিশিষ্টজন।

মোনাজাতে, বাংলাদেশের অবস্থান যাতে বিশ্ব দরবারে জোরালো হয় সেই দোয়া চাওয়া হয়। বন্যায় ক্ষতিগ্রস্ত লাখো মানুষের জন্যও প্রার্থনা করেন মুসল্লিরা।

জাতীয় ঈদগাহে এবার নামাজ আদায় করেন প্রায় এক লাখ মুসল্লি। পাঁচ হাজার নারীও, এই জামাতে অংশ নেন।

বায়তুল মোকাররমে ঈদের পাঁচটি জামাত

এদিকে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের পাঁচটি জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল সাতটায়। এরপর একঘন্টা অন্তর আরো চারটি জামাত অনুষ্ঠিত হয়েছে। নামাজ শেষে মোনাজাতে, মুসলিম বিশ্বে শান্তি প্রতিষ্ঠার আহ্বান জানানো হয়।

জাতীয় মসজিদের ঈমাম বলেন, সারা বিশ্বেই নির্যাতিত হচ্ছে মুসলিমরা। এ অবস্থা থেকে মুক্তির জন্য প্রার্থনা করেন মুসল্লিরা। দেশজুড়ে দেখা দেয়া বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্যও বিশেষ দোয়া করা হয়।

এবার দুই সিটি করপোরেশনে ৪০৯টি স্থানে ঈদের নামাজ আদায় হচ্ছে। ঢাকা দক্ষিণে ২২৯টি এবং উত্তর সিটি করপোরেশন এলাকায় ঈদের জামাত রয়েছে ১৮০টি।