ই-কমার্স নিয়ে অনেক অভিযোগ, ঘুমাতে পারি না: বাণিজ্যমন্ত্রী

:
: ১ বছর আগে

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ই-কমার্সে অসংখ্য ঝামেলা হয়েছে। অনেক অভিযোগ এসেছে। ঘুমাতে পারি না। তাই মানুষ যেন না ঠকে, ক্ষতিগ্রস্ত না হয় সেজন্যই ‘সেন্ট্রাল কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেম (সিসিএসএম)’ চালু করা হয়েছে।

রোববার (১৯ জানুয়ারি) সচিবালয়ে ‘সেন্ট্রাল কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেম (সিসিএসএম)’ এর উদ্বোধনের সময় তিনি এসব কথা বলেন।

 

মন্ত্রী বলেন, ই-কর্মাস ব্যবসাকে আরও গ্রাহকবান্ধব, স্বচ্ছ, জবাবদিহিমূলক করতে সিসিএসএম চালু করা হয়েছে। এর ফলে ভোক্তা খুব দ্রুত ও সহজেই যৌক্তিক অভিযোগ জানাতে পারবেন এবং প্রতিকার পাবেন। প্রত্যেকটি ই-কমার্স প্রতিষ্ঠানের ওয়েবসাইটে সিসিএমএসের লিংক রাখতে হবে। আবার সরাসরি সিসিএমএস ওয়েবসাইটে গিয়েও অভিযোগ করার সুযোগ আছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, এখন ২২ হাজার কোটি টাকার ওপরে ই-কমার্স মার্কেট সাইজ। স্মার্ট বাংলাদেশ গড়তে দীর্ঘমেয়াদি খসড়া নিয়ে কাজ চলছে।

জাতীয় ভোক্তা অধিদপ্তর সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেন, দ্রুত অভিযোগ নিষ্পত্তি করা সম্ভব হবে। ই-কমার্সে যে জালিয়াতি-প্রতারণা হয়েছে তা থেকে বেরিয়ে আসা সম্ভব। এ খাতকে ব্যবস্থাপনার মধ্যে নিয়ে আসতে হবে।